কম পুঁজির লাভজনক ব্যবসা, মাসে ভালো ইনকাম করতে দেখুন।

Low Investment Business Idea: পঠন-পাঠন শেষ করার পর থেকে সরকারি বা বেসরকারি যেকোনো ধরণের চাকরী না পাওয়া পর্যন্ত মানসিকভাবে অনেকেই বেশ দুর্বল থাকেন। তাদের চিন্তা থাকে নিজের থেকে কিছু করার। এই সময়ে ঘরে বসে না থেকে কোন একটি অল্প পুঁজির ব্যবসা (Low Investment Business) শুরু করাই যায়। তবে ব্যবসা শুরু করার আগে বেশ কিছু বিষয় জেনে রাখা দরকার। আজকের প্রতিবেদনে সেই বিষয়েই আলোচনা করা হল।

ব্যবসার আগে জানা দরকার ‘4P’ মডেল কী এবং কেন!

ব্যবসা করতে গেলে প্রথমেই আজকে যে বিষয়ে আলোচনা করবো, সেটি হচ্ছে ‘4P of Marketing’. এই ৪ টি ‘P’ বলতে যা বোঝায় তা হল- প্রোডাক্ট, প্রাইস, প্লেস এবং প্রমোশন। এই ৪ টি অস্ত্র বা হাতিয়ারকে যদি কোন ব্যবসায়ী সঠিক ভাবে সঠিক সময়ে কাজে লাগাতে পারে, তাহলে সাফল্য পেতে আর তাকে কোন রকমের চিন্তা করতেই হবে না।

Low Investment Business at Low Cost

ব্যবসা করার ক্ষেত্রে প্রথমেই বেছে নিতে হবে যে তিনি কোন প্রোডাক্ট এর ব্যবসা করতে চান। অর্থাৎ তাকে প্রথমেই সঠিক এবং উপযুক্ত আইটেম (Product) বেছে নিতে হবে যা দিয়ে তিনি ব্যবসা শুরু করতে চান। এরপর নজর দিতে হবে সেই প্রোডাক্ট এর দাম (Price) এর দিকে। এরপর আসে জায়গা (Place) অর্থাৎ যেখানে তা বিক্রি করা হবে। অবশেষে থাকছে প্রচার (Promotion) করার বিষয়টি।

এবারে কয়েকটি কম পুঁজির ব্যবসা সম্পর্কে সংক্ষিপ্ত আইডিয়া নেওয়া যাক।
(১/৫) ছাপার ব্যবসাঃ-
বর্তমানে আধুনিক সময়ে মানুষ অনেক বেশি আপডেটেড। বিভিন্ন ক্ষেত্রে এই ছাপার ব্যবসা (Printing Business) বেশ লাভজনক। বর্তমানে খুব কম দামে ছোট ছোট মেশিন পাওয়া যায় যা দিয়ে ঘরে বসেই এই ব্যবসা শুরু করতে পারেন যে কেউ। আপনি অনলাইনে তথা বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মেও নিজের এই ব্যবসার প্রমোশন করে নিজের ব্যবসাকে বাড়াতে পারেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

(২/৫) হস্তশিল্পঃ-
সারা ভারতে প্রচুর চাহিদা রয়েছে এই ব্যবসার। এক্ষেত্রে হাতের তৈরি বিভিন্ন জিনিস তৈরি করে বিক্রি করা সম্ভব। সেক্ষেত্রে পাট, উল, বিভিন্ন দড়ি, কাগজ, কাপড়, কাঠি, বাঁশ ইত্যাদি দিয়ে ছোট বড় জিনিস তৈরি করে ভালো আয় করা সম্ভব। এই বিষয়ে নিজের এলাকায় খোঁজ নিলে বিভিন্ন সরকারি এবং বেসরকারি ট্রেনিং এর খবর পেয়ে যাবেন।

কম পুঁজির সেরা নতুন ব্যবসার আইডিয়া

এই ৫ টি লাভজনক এবং কম পুঁজির ব্যবসা সম্পর্কে আলোচনা করা হলেও আপনাকে বাছাই করে নিতে হবে যেকোনো একটি। সুতরাং নিজের পছন্দের ব্যবসা সম্পর্কে জানতে দেখে নেয়া যাক বাকি আরও ৩ টি ব্যবসার আইডিয়া।

(৩/৫) ইউটিউব চ্যানেলঃ-
নিজের প্রতিভা বা ব্যবসা আপনি একটি ইউটিউব চ্যানেল তৈরি করে কিছু দিনের মধ্যেই সফলতা পেতে পারেন। সেক্ষেত্রে আপনাকে একটু পড়াশোনা করে নিতে হবে এই বিষয়ে। এক্ষেত্রে বর্তমানে প্রচুর চাহিদা রয়েছে মার্কেটে। তবে ডিজিটাল প্ল্যাটফর্মে কাজ করতে গেলে একটু আধটু পড়াশোনা করে নিতেই হয়।

(৪/৫) ফুড সার্ভিসঃ-
বর্তমানে যে সুযোগ এসেছে তাতে আর আপনাকে হোটেল (Restaurant) দিয়ে বিরাট খরচ করতে হবে না। কারণ বর্তমানে রয়েছে অনলাইন ফুড ডেলিভারি করার জন্য নানা ধরণের প্ল্যাটফর্ম। বিশেষ করে শহরের দিকে এর প্রচুর চাহিদা রয়েছে। ব্যবস্তার ভিড়ে খাবার এর চাহিদা মেটাতে একটি ছোট ঘরোয়া ফুড সার্ভিস খুলেই ফেলতে পারেন। তবে এক্ষেত্রে সময়, খাবারের মান, খাবারের দামের দিকেও বিশেষ নজর দিতে হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

(৫/৫) নার্সারিঃ-
আপনি নিজের বাড়ির ছাদে বা উঠোনে শুরু করে দিতেই পারেন এই ব্যবসা। শহরে হোক বা গ্রামে, এই ব্যবসার বর্তমানে খুব চাহিদা রয়েছে। বাগান, ফসল চাষ থেকে শুরু করে গৃহসজ্জা- সমস্ত ক্ষেত্রেই নার্সারির গাছপালার বেশ চাহিদা রয়েছে। এক্ষেত্রে বিভিন্ন ধরণের ফুল, বনসাই, ফেংসুই, ফলের চারা, সবজির চারা ইত্যাদি খুবি কম পুঁজি নিয়ে শুরু করতে পারেন।

আরও দেখুন, সেরার সেরা ব্যবসা, পুজোর আগে শুরু করলেই মালামাল!

ওপরে বর্ণিত ঐ ‘4P’ মডেল মাথায় রেখে ব্যবসা শুরু করলে আপনাকে নিজের ব্যবসায় লাভবান হওয়া থেকে কেউ আটকাতে পারবে না। এই ধরণের ব্যবসা (Unique Business Idea) নিয়ে কাজ শুরু করতে পারলে বাজারে কম্পিটিশন কম থাকার কারণে লাভের মুখ দেখা বেশ সহজ।

এই মুহূর্তে অনেকেই চান স্বাধীনভাবে ব্যবসা শুরু করতে।চাকরির পাশাপাশি ব্যবসা করে নিজের পায়ে দাঁড়াতে চাইছেন সকলেই কিন্তু করতে পারছেন না অনেকেই কারণ মূলধনের অভাব। কিন্তু আজই প্রতিবেদনে এমন কয়েকটি ব্যবসার কথা বলব যে ব্যবসা গুলি শুরু করতে গেলে খুব একটা মূলধনের প্রয়োজন হবে না আপনার এবং এই ব্যবসা গুলি করলে বেশ ভালই লাভ হবে আপনার।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

২০২৪ সালের নতুন ব্যবিসার আইডিয়া

শিশুদের বিনোদনমূলক পণ্য সামগ্রী:
শিশুদের জন্য যে সমস্ত বিনোদনমূলক পণ্য সামগ্রী পাওয়া যায় বাজারে সেই ব্যবসা যদি শুরু করতে পারেন তাহলে ব্যাপক আকারে লাভ হতে পারে আপনার। শহরে অথবা গ্রামে এই ব্যবসা ভীষণভাবে জনপ্রিয়। এই ব্যবসা যদি আপনার এলাকায় কেউ না করে থাকে তাহলে এখনি শুরু করে দিতে পারেন এই ব্যবসা।

খেলাধুলার সরঞ্জাম :
একটা সময় ছিল যখন বাচ্চার খেলাধুলার সরঞ্জাম নিয়ে তেমন ভাবে মাথাব্যথা করত না বাবা মা রা। কিন্তু এখন বাজারে বেশ অনেক রকম খেলাধুলার সামগ্রী পাওয়া যায় যা পিতা-মাতা ছেলেমেয়েদের জন্য কিনে দেন। আপনি যদি এইরকম খেলাধুলার আইটেম কিরে দোকান দিতে পারেন তাহলে জনপ্রিয় হতে বেশি সময় লাগবে না।

উপহারের দোকান :
উপহার এমন একটা জিনিস যা প্রত্যেকে পেতে এবং দিতে ভালোবাসে। আপনি যদি ইউনিক উপহারের দোকান খুলতে পারেন তাহলে খুব অল্প সময়ের মধ্যে লাভজনক অবস্থায় পৌঁছে যেতে পারেন আপনি। চেষ্টা করবেন স্কুল এবং কলেজের পাশে এই দোকান খুলতে তাহলে আরো বেশি লাভবান হবেন আপনি।

১- ৯৯ শপ :
এই ব্যবসায় হয়তো বেশি লাভ হবে না কিন্তু অন্য কোন দোকানের মত আপনাকে বসে থাকতে হবে না। এই ব্যবসাটি একদম মাঝারি একটি ব্যবসা কিন্তু এই ব্যবসাটি শুরু করলে আপনি কম হলেও লাভবান হতে পারবেন। মানুষের সাধ্যের মধ্যে জিনিসপত্র যদি আপনি তাদের হাতে তুলে দিতে পারেন তাহলে আপনার জনপ্রিয় হতে বেশি সময় লাগবে না।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ডিজিটাল পণ্য :
ডিজিটাল পণ্য অর্থাৎ ল্যাপটপ, কম্পিউটার, হেডফোন, মেমোরি কার্ড এই সমস্ত জিনিসপত্রের দোকান যদি আপনি দিতে পারেন তাহলে খুব কম সময়ের মধ্যে আপনার দোকান দাড়িয়ে যাবে।
এটি এমন একটি ব্যবসা যার চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

ইলেকট্রনিক পণ্যের ব্যবসা :
যেকোনো ছোটখাটো ইলেকট্রনিক জিনিসপত্রের দোকান যদি আপনি খুলতে পারেন তাহলে যে কোন বড়সড়ো অকেশনে আপনার ব্যবসা লাভের মুখ দেখবেই।

ডিজিটাল স্কিল ডেভেলপমেন্ট এন্ড ট্রেনিং :
দিন দিন মানুষের মধ্যে কম্পিউটার শেখার আগ্রহ বেড়ে যাচ্ছে। আপনি যদি ডিজিটাল স্কিল ডেভেলপমেন্ট এন্ড ট্রেনিং সেন্টার খুলে বসতে পারেন তাহলে বেশ ভালই ব্যবসা দাঁড় করিয়ে দিতে পারবেন আপনি। তবে এর জন্য আপনার দোকানে প্রশিক্ষণপ্রাপ্ত ব্যক্তিদের রিক্রুট করতে হবে আপনাকে। ব্যবসার বাম্পার আইডিয়া কেমন লাগলো আপনাদের, শুরু করলেই লাভ পাবেন আপনিও! এমন আরও নানা আপডেট পেতে আমাদের সাথে থাকুন। প্রতিবেদন পড়ার জন্য অনেক ধন্যবাদ।
Written by Joy Halder.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।