UPI Transaction: দৈনিক লেনদেন বেশি হলেই কাটবে চার্জ! দেখুন লিমিট।

UPI অর্থাৎ ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস হল ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) দ্বারা তৈরি একটি তাৎক্ষণিক রিয়েল-টাইম পেমেন্ট সিস্টেম। এর দ্বারা আন্তঃব্যাংক পিয়ার-টু-পিয়ার (P2P) এবং ব্যক্তি-থেকে-মার্চেন্ট (P2M) অর্থ লেনদেন করা যায়। দুটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের মধ্যে তাৎক্ষণিকভাবে টাকা আদানপ্রদান (UPI Transaction) এটি অ্যাপটি খুবই কার্যকরী।

তবে এই অ্যাপটি একমাত্র মোবাইল ফোন দ্বারা নিয়ন্ত্রণ করা যায়। তার জন্য মোবাইলে সিম কার্ড থাকা জরুরি এবং সিমের নম্বরটি ব্যাঙ্কে সেই নির্দিষ্ট অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত থাকতে হবে। টাকা আদান প্রদান করার জন্য প্রত্যেকটি ইউ পি আই ব্যবহারকারীর একটি নির্দিষ্ট এবং অনন্য UPI আইডি থাকে। অ্যাপ্লিকেশনটি একটি ওপেন সোর্স অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (API)। এর নিয়ম নীতি নির্ধারণ করে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI)।

আজকের এই ডিজিটালাইজেশন এর যুগে সব কিছুই মানুষের হাতের মুঠোয় চলে এসেছে। ব্যাংক থেকে টাকা তোলা বা ব্যাংকের টাকা জমা করার জন্য এখন আর ব্যাংকের সামনে লাইভে দাঁড়ানো কিংবা এটিএম এ গিয়ে ভিড় করতে হয় না। ইউ পি আই-এর মাধ্যমে সহজেই একটি অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে টাকা ট্রান্সফার (UPI Transaction) করা সম্ভব।

তার জন্য প্রাপকের ফোন নম্বর বা ইউ পি আই আইডি বা QR কোড স্ক্যান করে সহজেই এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে টাকা পাঠানো যায়। ইউ পি আই অ্যাপ হিসাবে Paytm, PhonePe, Amazon Pay এবং Google Pay ভারতে সর্বাধিক জনপ্রিয়।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

তবে জানেন কি ইউ পি আই অ্যাপের মাধ্যমে টাকা আদান প্রদান করতে হলে Paytm, PhonePe এবং Google Pay-এর মতো অ্যাপ গুলির দ্বারা একদিনে সর্বাধিক কত টাকা পাঠানো সম্ভব?

দৈনিক UPI Transaction এর সর্বোচ্চ সীমা।

ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) -এর নিয়ম অনুসারে, একজন ব্যক্তি একদিনে ১ লক্ষ টাকা পর্যন্ত আদান প্রদান করতে পারেন। তবে নিচে ইউ পি আই অ্যাপ গুলি নিজেস্ব নিয়ম নীতি গুলি জানানো হলো।

Paytm
ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (NPCI) এর নির্দেশ মতো Paytm-এর এক দিনে সর্বোচ্চ ১ লক্ষ টাকা আদান প্রদান করতে দেয়। তবে তার মধ্যে কিছুটা নিয়ম নীতি তারা নির্ধারিত করে দিয়েছে। যেমন Paytm একবারে ১ ঘণ্টায় ২০,০০০ টাকার বেশি আদান প্রদান করতে দেয় না। তাছাড়াও, Paytm প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ৫ বার এবং দিনে ২০ টির বেশি লেনদেন করতে দেয় না। তবে UPI দ্বারা আর্থিক লেনদেনের সর্বোচ্চ সীমা অধিকাংশ ক্ষেত্রেই ব্যবহারকারীদের ব্যাঙ্ক এবং অ্যাকাউন্টের ওপরও নির্ভর করে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Amazon Pay
Amazon Pay একদিনে ১ লক্ষ টাকা আদান প্রদান করতে দিয়ে থাকে। তবে প্রথম ২৪ ঘণ্টার জন্য সর্বোচ্চ ৫,০০০ টাকার ট্রান্সফার করতে পারেন।

Google Pay
Google Pay একদিনে তার ব্যবহারকারীদের এক লক্ষ টাকার বেশি আদান প্রদান করতে দেয় না। তাছাড়া Google Pay -এর মাধ্যমে দিনে 10 বারের বেশি লেনদেন করা যায় না।

আরও পড়ুন, বিদ্যুৎ বিল কমাতে আজ দেখুন কয়েকটি সহজ কৌশল!

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

PhonePe
UPI হিসেবে PhonePe ব্যবহার করেন, তারাও দৈনিক এক লক্ষ টাকা পর্যন্ত আদান প্রদান করতে পারবেন কিন্তু সবটাই নির্ভর করে ব্যবহারকারী কি ধরনের ব্যাংক এবং কি ধরনের অ্যাকাউন্ট ব্যবহার করছেন তার উপরে। তবে এই সমস্ত অনলাইন পদ্ধতি চালু হবার ফলে এখন ব্যাঙ্কমুখী মানুষের সংখ্যা কমে গেছে অনেক।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।