Aadhaar Card সুরক্ষিত না করলে ব্যাংকের টাকা জলে! পদ্ধতি দেখুন।

বর্তমান সময়ে Masked Aadhaar কার্ড ব্যবহার করা খুবই জরুরী। তার কারণ যে হারে প্রতারণা বা জালিয়াতি মূলক কর্মকাণ্ড বেড়ে চলেছে তার থেকে নিজের আধার কার্ডকে সুরক্ষিত রাখার এর থেকে ভালো উপায় আর হয় না। সেই কারণেই ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা ইউআইডিএআই অর্থাৎ UIDAI আধার কার্ডের অপব্যবহার থাকার ঠেকানোর জন্য মাস্কড আধার কার্ড চালু করেছিল।

কি এই মাস্কড আধার কার্ড?
কিভাবে এই আধার কার্ড ব্যবহার করলে জালিয়াতি বা প্রতারণামূলক কর্মকাণ্ডের থেকে রক্ষা পাওয়া যায়? সাধারণ আধার কার্ডের উপর ১২ সংখ্যার আধার কার্ডের নম্বরটি পুরোপুরি দৃশ্যমান থাকে। ফলে তৃতীয় ব্যক্তি যে কেউ ওই আধার কার্ডের নম্বরটি ইচ্ছে করলে অন্য কোন কাজে ব্যবহার করতে পারে।

কিন্তু Masked Aadhaar কার্ড এমন একটি আধার কার্ড যার উপর ১২ সংখ্যার আধার নম্বরের প্রথম 8 টি সংখ্যা লুকোনো থাকে। শুধুমাত্র শেষ 4 টি নম্বরই প্রদর্শন করা থাকে। ফলে এই আধার কার্ড ব্যবহার করলে এটিকে কোন প্রতারণামূলক কাজ বা জালিয়াতির কাজে ব্যবহার করা সম্ভব নয়।

কিন্তু কিভাবে পাওয়া যাবে এই Masked Aadhaar কার্ড?
কোন আধার কার্ডের ব্যবহারকারী ইচ্ছে করলে ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা ইউআইডিএআই (UIDAI) এর ওয়েবসাইট থেকেই মাস্কড আধার কার্ড ডাউনলোড করতে পারবেন। আজকের প্রতিবেদনে এই মাস আধার কার্ড ডাউনলোডের পদ্ধতি সম্পর্কে বিশদে জানানো হলো।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Masked Aadhaar কার্ড ডাউনলোডের পদ্ধতি:-

১) মাস্ক আধার কার্ড ডাউনলোড করার জন্য প্রথমে ব্যবহারকারীকে UIDAI এর অফিশিয়াল ওয়েবসাইট myaadhaar.uidai.gov.in তে যেতে হবে।
২) তারপর নির্দিষ্ট স্থানে আধার নম্বর এবং ক্যাপচা কোড দিয়ে Send OTP অপশনে ক্লিক করতে হবে।
৩) তারপর ওই আধার কার্ডের সঙ্গে যে ফোন নম্বরটি লিংক করা আছে সেই ফোন নম্বরে একটা ওটিপি আসবে। ওই ওটিপি প্রদান করে এন্টার করে Login অপশনে ক্লিক করতে হবে।

আরও পড়ুন, রেশন কার্ড বাতিলের খাতায়, মিলবে না ফ্রি রেশন! সমাধান পেতে এখুনি দেখুন।

৪) লগইন হওয়ার পর এবার Services সেকশন থেকে Download Aadhaar অপশনে যেতে হবে।
৫) সেখানে গিয়ে Do you want a masked Aadhaar? অপশনে ক্লিক করতে হবে।
৬) Review your Demographics Data-র অধীনে এই অপশনটি পাওয়া যাবে।
৭) এরপর ডাউনলোড অপশন এ ক্লিক করলে মূল আধার কার্ডটি masked Aadhaar কার্ড ফর্মে পিডিএফ ফর্ম্যাটে ডাউনলোড হয়ে যাবে।

রিচার্জ প্ল্যান জানতে নীচে ছবিতে ক্লিক করুন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

৮) তবে এখানে মনে রাখতে হবে যে মাস্কড আধার কার্ডের পিডিএফ দেখার জন্য পাসওয়ার্ড প্রয়োজন হয়। এই পাসওয়ার্ডটি হল আধার কার্ড ব্যবহারকারীর নামের প্রথম চারটি অক্ষর এবং জন্ম সাল। নামের অক্ষরগুলি এখানে ইংরেজি বড় হাতের অক্ষর দেওয়া হয়ে থাকে। উদাহরণস্বরূপ বলা যেতে পারে, কোন ব্যক্তির নাম যদি সুবীর দত্ত (SUBIR DUTTA) হয়ে থাকে তা এবং তার জন্ম যদি ১৯৮০ সালে হয়ে থাকে তাহলে তার পাসওয়ার্ডটি হবে SUBI1980.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।