এটিএম কার্ড সহ অনেক নিয়ম বদল, দেখে সতর্ক হোন!

প্রতি মাসের পহেলা তারিখেই দেশের অর্থনৈতিক ক্ষেত্রে গুলিতে অনেক পরিবর্তন ঘটে থাকে। যার তাৎক্ষণিক প্রভাব পড়ে থাকে সাধারণ মানুষের পকেটে। এই পরিবর্তনগুলি জিএসটি নিয়ম থেকে শুরু করে এটিএম লেনদেন ইত্যাদি অনেক কিছুর উপরেই প্রভাব বিস্তার করে থাকে। এখন থেকে কোম্পানিগুলিকে ই-ইনভয়েস তৈরি হওয়ার 7 দিনের মধ্যে IRP-তে ই-চালান আপলোড করতে হবে৷ তাছাড়া এটিএম কার্ড -এ লেনদেন ব্যর্থ হলেও PNB চার্জ করবে। ব্রোকাররা গ্রাহকের তহবিল থেকে ব্যাংক গ্যারান্টি গ্রহণ করতে পারবে না। একই সময়ে টাটা এবং অডি তাদের গাড়ির দামও বাড়িয়েছে।

এটিএম কার্ড -এ লেনদেন ব্যর্থ হলে কাটা হবে ফি:

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) গ্রাহকদের একটি বড় খবর শুনিয়েছে। যদি কোনও PNB গ্রাহকের এটিএম লেনদেনের সময় ব্যর্থ হয় তবে ব্যাঙ্ক সেই লেনদেনের জন্য একটি ফি কাটবে। এই ধরনের প্রতিটি ব্যর্থ লেনদেনের জন্য আলাদাভাবে 10 টাকা এবং জিএসটি কেটে নেওয়া হবে। এই বিষয়ে ব্যাংকের অফিসিয়াল ওয়েবসাইটেও একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

গাড়ির দাম বৃদ্ধি করলো টাটা মোটরস:

গাড়ি বিক্রয়ের পরিপ্রেক্ষিতে, দেশের মধ্যে তৃতীয় বৃহত্তম অটোমোবাইল কোম্পানি হলো টাটা মোটরস ঘোষণা। তারা জানিয়েছে তাদের বাজার চলতি সমস্ত গাড়ির দাম বৃদ্ধি করেছে। টাটা তাদের সমস্ত মডেল গুলিরর দাম ০.৬ শতাংশ বৃদ্ধি করছে। এই নিয়ে চলতি বছরে দ্বিতীয়বার দাম গাড়ির দাম বাড়িয়েছে টাটা। ওদিকে অডিও তাদের কিছু গাড়ির মডেলের দাম বাড়িয়েছে। অডি Q3 এবং Q3 স্পোর্টব্যাক লাক্সারি SUV-এর দাম 100,000 টাকা পর্যন্ত বৃদ্ধি করেছে৷ Audi Q8 সেলিব্রেশন, Audi RS5 এবং Audi S5 মডেলের দাম 4,000 টাকা পর্যন্ত বৃদ্ধি করেছে।

ব্রোকাররা গ্রাহকের তহবিল থেকে ব্যাংক গ্যারান্টি নিতে পারবে না:

এর আগে ব্রোকার তাদের প্রয়োজন অনুযায়ী গ্যারান্টি দেওয়ার জন্য বিনিয়োগকারীদের অর্থ ব্যাংকে রাখতে পারতো। যার ফলে সাধারণ বিনিয়োগকারীদের অর্থের অপব্যবহারের সম্ভাবনা ছিল। তবে গত মাস থেকে ব্রোকারদের এটি করার উপর প্রাবন্ধিকতা লেগেছে। SEBI সম্প্রতি একটি সার্কুলার জারি করেছে। সেখানে বলা হয়েছে, স্টক ব্রোকার এবং ক্লিয়ারিং সদস্যরা আর গ্যারান্টি হিসাবে ব্যাঙ্কের কাছে গ্রাহকের তহবিল বন্ধক রাখতে পারবে না। এমনকি 30 শে সেপ্টেম্বরের মধ্যে ব্যাঙ্ক গ্যারান্টিও তুলে নেওয়া হবে৷

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রসিদ আপলোড করতে হবে 7 দিনের মধ্যে:

যে সকল ব্যবসায়ীর মোট টার্নওভার 100 কোটি টাকা বা তার বেশি তাদের এখন 7 দিনের মধ্যে ইলেকট্রনিক চালান জমা দিতে হবে। পূর্বে এ ধরনের কোনো সময়সীমা ছিল না। তবে GST নেটওয়ার্ক বলেছে যে সময়মত সম্মতি নিশ্চিত করার জন্য, বাধ্যতামূলক রাজস্ব সীমার নিচে নেমে আসা করদাতাদের সাত দিনের বেশি পুরনো চালান আপলোড করতে হবে। যে ব্যক্তিরা এটি করবেন না তারা ইনপুট ট্যাক্স ক্রেডিট অর্থাৎ ITC ব্যবহার করতে পারবেন না।

নিজের এটিএম কার্ড সুরক্ষিত রাখার উপায় দেখুন।

এটিএম কার্ডের নিরাপত্তা নিশ্চিত করতে এবং এটিকে প্রতারণামূলক কোন ধরণের কার্যকলাপ থেকে রক্ষা করতে কিছু গুরুত্বপূর্ণ নিরাপত্তা ব্যবস্থা অনুসরণ করা উচিত।
1. কার্ড নিরাপদ স্থানে রাখুন:
আপনার এটিএম কার্ড সবসময় নিরাপদ স্থানে রাখুন। যদিও কেউ কার্ডের পিন নম্বর না জানে, এবং কার্ডের সাথে যুক্ত থাকা মবাইল নম্বর না জানে, তাহলে কোন রকমের অসুবিধা নেই।

2. আপনার পিন মুখস্থ করুন:
আপনার কার্ডের পিন নম্বর কোথাও লিখবেন না বা কারো সাথে শেয়ার করবেন না। পরিবর্তে এটি মনে রাখলেই সব থেকে বেশি ভালো হয়। আপনার জন্মতারিখ বা অনুক্রমিক সংখ্যার মতো সহজেই অনুমানযোগ্য পিন কখনোই ব্যবহার করবেন না।
3. কার্ডের কোন তথ্য প্রকাশ করবেন না:
কার্ড নম্বর, মেয়াদ শেষ হওয়ার তারিখ এবং CVV সহ আপনার এটিএম কার্ডের বিশদ বিবরণ কখনই শেয়ার করবেন না।

4. এটিএম-এ সতর্ক থাকুন:
এটিএম ব্যবহার করার সময়, আপনার চারপাশ সম্পর্কে সচেতন থাকুন। মেশিনের সাথে সংযুক্ত কোন সন্দেহজনক ডিভাইস বা আশেপাশে লুকিয়ে থাকা লোকেদের লখ্য রেখে কাজ করুন। কিছু অস্বাভাবিক বা সন্দেহজনক মনে হলে, অন্য এটিএম ব্যবহার করুন বা ব্যাঙ্কে রিপোর্ট করুন।

5. আপনার পিন সুরক্ষিত করুন:
এটিএম বা একটি পয়েন্ট-অফ-সেল টার্মিনালে তথা POS-এ আপনার পিন দেবার করার সময় অতিরিক্ত সতর্কতা রেখে কাজ করুন। অন্যের দৃষ্টি বা লুকানো ক্যামেরা থেকে কীপ্যাডকে ঢেকে আপনার হাত বা শরীর ব্যবহার করুন। এটি অন্যদেরকে আপনার পিন দেখতে বাধা দেয়।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আধার আর প্যান শুনেছেন, তবে আপার কার্ড! কেন্দ্রের নতুন সংযোজন, দেখুন।

সুরক্ষার বাকি উপায় গুলি দেখুন।

6. নিরাপদ এটিএম ব্যবহার করুন:
ভাল আলোকিত এবং ব্যস্ত এলাকায় অবস্থিত এটিএম ব্যবহার করুন। উক্ত ATM মেশিনে কোন ডিভাইস লাগানো আছে কিনা, সেটা পরীক্ষা করে নেবেন।
7. আপনার অ্যাকাউন্ট নিরীক্ষণ করুন:
কোনো অননুমোদিত কার্যকলাপ সনাক্ত করতে নিয়মিতভাবে আপনার ব্যাঙ্ক স্টেটমেন্ট বা অনলাইন ব্যাঙ্কিং লেনদেনগুলি পরীক্ষা করুন৷ অবিলম্বে আপনার ব্যাঙ্কে সন্দেহজনক বা জালিয়াতিপূর্ণ লেনদেন দেখতে পেলেই সেটি নিজের ব্যাঙ্কে অথবা কাস্টমার কেয়ার নাম্বারে রিপোর্ট করুন।

8. ATM হারিয়ে গেলে:
আপনি যদি আপনার এটিএম কার্ড হারিয়ে ফেলেন বা এটি চুরি হয়ে গেলে, অবিলম্বে আপনার ব্যাঙ্ক বা কার্ড প্রদানকারীকে অবহিত করুন৷ সাথে সাথে ব্লক করতে নির্দিষ্ট নাম্বারে যোগাযোগ করুন
9. নিজের তথ্য আপডেট রাখুন:
নিশ্চিত করুন যে, আপনার ব্যাঙ্কের ফাইলে আপনার বর্তমান যোগাযোগের তথ্য রয়েছে। এটি তাদের আপনার অ্যাকাউন্টে কোনো সন্দেহজনক কার্যকলাপ শনাক্ত করলে দ্রুত আপনার সাথে যোগাযোগ করতে সাহায্য করবে।

10. অনলাইনে লেনদেন এর বিষয়ে সতর্ক থাকুন:
অনলাইনে কেনাকাটা বা লেনদেন করার সময়, শুধুমাত্র HTTPS এনক্রিপশন সহ নিরাপদ ওয়েবসাইট ব্যবহার করুন। অনিরাপদ বা সন্দেহজনক ওয়েবসাইটে আপনার কার্ডের বিবরণ শেয়ার করা থেকে এড়িয়ে চলুন।
মনে রাখবেন, আপনার এটিএম কার্ড এবং আর্থিক তথ্যকে সম্ভাব্য ঝুঁকি থেকে রক্ষা করার জন্য সতর্ক থাকা এবং ভাল নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা অপরিহার্য।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।