ডি এল এড পরীক্ষার ফর্ম ফিলাপ শুরু । D El Ed Online Form Fill Up 2023

এবারে সামনে এলো ডি এল এড পরীক্ষার ফর্ম ফিলাপের তারিখ সহ একাধিক আপডেট। কোন নিয়মে কীভাবে করতে হবে এই আবেদন, ফর্ম ফিলাপ করতে কত টাকা লাগবে, কোন কোন নথি জমা করতে হবে – এই সমস্ত বিষয় জানিয়ে জারি হয়েছে বিজ্ঞপ্তি। ফর্ম ফিলাপ করার লিঙ্ক থেকে শুরু করে ভিডিও গাইড থাকছে আমাদের এই প্রতিবেদনে। সমস্ত বিষয়গুলি জানতে চলুন পড়ে নেওয়া যাক আজকের এই প্রতিবেদন।

ডি এল এড এর পরীক্ষার তারিখ

এবারে 2021-23 সেশনের পার্ট-I পরীক্ষার ফর্ম ফিলাপের বিষয়ে সামনে এলো নতুন বিজ্ঞপ্তি। এক্ষেত্রে ফর্ম ফিলাপ হবে সম্পূর্ণ অনালাইনের মাধ্যমে। এবারে আগের নোটিশ অনুসারে যারা যারা আবেদন করেছিলেন তাদের নতুন করে কি করতে হবে, এই সকল বিষয় থাকছে আজকের প্রতিবেদনে।

ডি এল এড

ডি এল এড পরীক্ষার রুটিন 2023

এবারে ফর্ম ফিলাপের পদ্ধতি জানার আগে দেখে নেওয়া যাক, এই পরীক্ষার রুটিন। অর্থাৎ কবে কবে হতে চলেছে এই পরীক্ষা! এক্ষেত্রে পর্ষদ তথা WBBPE এর তরফ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তি নম্বর – 160/WBBPE/D.El.Ed./2023, তারিখ – 24.07.2023 এর নোটিশ অনুসারে 2021-2023 সেশনের পার্ট-I পরীক্ষার রুটিন দেওয়া হয়েছে। এছাড়া এখানে যারা আগের সেশন অর্থাৎ 2019-2021 এবং 2020-2022 সেশনে সাপ্লিমেন্টারি হিসেবে পরীক্ষা দেবেন তাদের কথাও বলা হয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ডি এল এড পরীক্ষা

এই ডি এল এড পরীক্ষা হবে প্রতিদিন দুপুর 12.00 টা থেকে 3.00 টা পর্যন্ত। এবারে রুটিন দেখে নেওয়া যাক। মোট 5টি বিষয়ের ওপরে হবে পরীক্ষা। পরীক্ষার মাঝে একটি ছুটি থাকলেও বাকি পরীক্ষাগুলি পরপর সম্পন্ন হবে।

ডি এল এড পরীক্ষার রুটিন ২০২৩

এই ডি এল এড পরীক্ষার ফর্ম ফিলাপ করবেন!

বোর্ড এখানে প্রয়োজনীয় পরীক্ষার ফি প্রতি প্রশ্ন অনুযায়ী @ 300/- (তিনশত) মাত্র ও কেন্দ্র ফি প্রতি প্রার্থী প্রদত্ত সময়ে অনলাইন পোর্টালে পরিশোধ করা যাবে। সকল যোগ্য এবং বৈধভাবে নিবন্ধিত ছাত্র/প্রার্থীদের অনুরোধ করা হচ্ছে যে, 26 শে জুলাই, 2023 থেকে 04 আগস্ট, 2023 পর্যন্ত তাদের কোনো একটি ওয়েবসাইট ভিজিট করুনঃ- www.wbbpe.org অথবা https://wbbprimaryeducation.org ভিজিট করুন এবং সেখানে দেওয়া নির্দেশিকা অনুসরণ করুন। আমাদের এই প্রতিবেদনে পরপর আবেদনের পদ্ধতি দেওয়া রইল।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ডি এল এড পরীক্ষার ফর্ম ফিলাপ করার স্টেপ বাই স্টেপ পদ্ধতি

1. www.wbbpe.org বা https://wbbprimarveducation.org ভিজিট করুন।
2. “D.EI.Ed. পর্ব-1 পরীক্ষায় অংশগ্রহণের জন্য অনলাইন আবেদন ফর্ম পূরণ, সেশন 2021-2023” লিঙ্কে ক্লিক করুন।
3. আবেদন ফর্ম খোলা হবে। এবারে পরবর্তী নির্দেশ অনুসারে ফিলাপ করুন।
4. আপনার বৈধ একাদশ ডিজিটের রেজিস্ট্রেশন নম্বর প্রদান করুন।

5. সঠিক কিনা, সেই দেওয়া তথ্য চেক করুন।
6. নির্ধারিত প্রকারের স্ক্যানড পাসপোর্ট সাইজ ফটো আপলোড করুন।
7. স্ক্যানড স্বাক্ষর আপলোড করুন।
8. বোর্ড দ্বারা প্রদত্ত বৈধ রেজিস্ট্রেশন সার্টিফিকেট আপলোড করুন।

WBBPE – এর বিজ্ঞপ্তি PDF ডাউনলোড করার জন্য ক্লিক করুন নিচের লিঙ্কে।

9. প্রায়শই যোগাযোগের জন্য একটি মোবাইল নম্বর সহ ইমেল আইডি প্রবেশ করান।
10. শেষ বছরের পার্ট-1 মার্কশীট অনুযায়ী কেবল অবতরণ/সংক্ষিপ্ত প্রার্থীদেরকে অনলাইন ফর্ম পূরণের সময়, তাদের প্রদত্ত প্রশ্ন গুলি উপলব্ধ করানোর জন্য নির্দেশ দেওয়া হচ্ছে।
11. মূল্যায়ন ফি সহ কেন্দ্র ফির গণনা প্রদর্শিত হবে পেমেন্ট গেটওয়ে পেজে।
12. তারপর, জমা দিন এবং অনলাইনে পেমেন্ট করুন।
13. ভবিষ্যতের সমস্ত সনদপত্রের জন্য প্রাপ্তি রসীদ প্রাপ্ত করুন (প্রাপ্তি বিশদ জন্য)।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ডি এল এড পরীক্ষার ফর্ম ফিলাপের তারিখ বিশেষ তারিখ

বোর্ড অধ্যাপকের প্রমাণীকরণ এবং অনলাইন আবেদন ফর্মের তথ্য সংশোধন/যাচাই করার জন্য প্রতিষ্ঠানগুলির লগ-ইনে একটি পর্যালোচনা অপশন প্রদান করবে যা 07 আগস্ট, 2023 থেকে 10 আগস্ট, 2023 পর্যন্ত প্রয়োজনীয়। ডি এল এড পরীক্ষার ফর্ম ফিলাপের প্রবেশপত্র এবং পদ্ধতি সম্পর্কে বিস্তারিত বিজ্ঞপ্তি পরে বিজ্ঞোপন করা হবে। অনলাইন ফর্ম পূরণের শেষ তারিখ হচ্ছে 04 আগস্ট, 2023 তারিখ শুক্রবার।

আরও পড়ূন, স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে নতুন আপডেট, টাকা পাওয়া এখন আরও সহজ!

উপসংহার

ডি এল এড পরীক্ষার ফর্ম ফিলাপের তারিখ, আবেদন পদ্ধতি ও অন্যান্য বিষয়ে আরও জানতে আমাদের সাথে থাকুন। প্রতিবেদন অবশ্যই নিজের বন্ধুদের মধ্যে শেয়ার করে দিন, যাতে তারা দ্রুত এই কাজ শেষ করতে পারে। সকলের পরীক্ষার শুভকামনা রইল। আমাদের সোশ্যাল গ্রুপে যুক্ত হবার লিঙ্ক দেওয়া হচ্ছে। প্রয়োজনে জয়েন হয়ে থাকতে পারেন। যারা আগে ফর্ম ফিলাপ করেছিলেন, তাদের টাকা ফেরত দেবার কথাও জানিয়েছে পর্ষদ।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।