WB Primary TET: ডিসেম্বরের টেট পরীক্ষা স্মরণীয়, ২৪ তারিখ হবেই হবে। অ্যাডমিট নিয়ে বার্তা দিল WBBPE

নিজস্ব প্রতিবেদনঃ বছর বছর প্রাথমিক টেট পরীক্ষা(WB Primary TET) হবেই, এমনই আশ্বাস দিয়েছিলেন রাজ্যের প্রাথমিক শিক্ষা বোর্ডের সভাপতি শ্রী গৌতম পাল মহাশয়। আর সেই কথা অনুসারেই সমস্ত প্রক্রিয়া সুস্থুভাবে সম্পন্ন করার লক্ষ্যেই একবার পরীক্ষার তারিখ বদল হয়েছে। এবারে পরীক্ষা ২৪ তারিখ নির্ধারিত হলেই ঐ দিনেই আবার কোলকাতার বুকে অনুষ্ঠিত হবে লক্ষ কন্ঠে গীতাপাঠ অনুষ্ঠান। এই নিয়ে রাজ্যের প্রাথমিক টেট পরীক্ষার্থীরা বেশ চিন্তায় ছিলেন। পরীক্ষা হচ্ছে ২৪ তারিখেই আর সেই পরীক্ষার অ্যাডমিট ডাউনলোড কবে আর কীভাবে করতে হবে, এই নিয়ে জানা গেল WBBPE -এর নয়া বার্তা। আজকের প্রতিবেদনে সেই বিষয়ে জেনে নেয়া যাক।

TET পরীক্ষার দিনে বিশেষ ব্যবস্থা রাজ্যে

চলতি বছরের টেট পরীক্ষার্থীদের সুবিধার্থে বিরাট পদক্ষেপ রাজ্য সরকারের! খুশি হবেন সবাই। আগামী ২৪ ডিসেম্বর রাজ্যে টেট ও গীতাপাঠের কর্মসূচি। একই দিনে দুই মেগা ইভেন্ট পড়ায় চাপ পড়বে যান চলাচলে। সম্প্রতি নবান্নের বৈঠকে স্থির হয়েছে টেট পরীক্ষার দিন রাস্তায় চলবে অতিরিক্ত বাস। পরীক্ষার্থীদের সুবিধার্থে সিদ্ধান্ত রাজ্য প্রশাসনের। আগামী ২৪ ডিসেম্বর রাজ্যে প্রাথমিকের নিয়োগ পরীক্ষা(TET)। প্রথম থেকেই টেট পরীক্ষা নিয়ে বাড়তি সতর্ক হয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ(WBBPE)। টেটের দিন পরীক্ষার্থীদের যাতে কোনোও অসুবিধা না হয়, তার জন্য নেওয়া হচ্ছে একাধিক পদক্ষেপ।

এদিকে, টেট পরীক্ষার দিন তথা ২৪ ডিসেম্বর ব্রিগেডে গীতা পাঠের অনুষ্ঠান স্থির হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এই কর্মসূচিতে অংশ নেবেন বলে জানা গিয়েছিল। রাজ্যের বিভিন্ন জেলার পাশাপাশি ভিন রাজ্য থেকেও মানুষজন যোগদান করবেন এই কর্মসূচিতে। অতএব ডিসেম্বর চব্বিশে বাংলায় একদিকে টেট আর অন্যদিকে গীতা পাঠের কর্মসূচি। একই দিনে দুই মেগা ইভেন্ট পড়ায় চিন্তিত টেট পরীক্ষার্থীরা। কারণ টেট ও গীতা পাঠের কর্মসূচি একই দিনে হওয়ায় চাপ পড়বে যান চলাচলে। পরীক্ষার্থীদের আশঙ্কা হল, টেটের দিন পরীক্ষা কেন্দ্রে পৌছনোর সময় পরিবহণের সমস্যায় না ভুগতে হয় তাঁদের। সংশ্লিষ্ট  বিষয়টি নিয়ে ভাবছে রাজ্য সরকারও।

টেট পরীক্ষা ২০২৩ নিয়ে বৈঠক

নবান্নের সাম্প্রতিক বৈঠকে উঠে এল সেই তথ্য। সূত্রের খবর, সম্প্রতি রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী নবান্নে একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেছিলেন। ওই বৈঠকে উপস্থিত ছিলেন প্রাথমিক শিক্ষা পর্ষদের সভাপতি গৌতম পাল-সহ স্কুল শিক্ষা দফতরের আধিকারিকরা। বৈঠকে আলোচিত বিভিন্ন বিষয়ের মধ্যে একটি ছিল পরীক্ষার দিন পরিবহণ জনিত সমস্যার দূরীকরণ। পর্ষদের পরিসংখ্যান বলছে, চলতি বছরের টেট পরীক্ষায় অংশ নিতে চলেছেন প্রায় তিন লক্ষ পরীক্ষার্থী।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই বিপুল সংখ্যক পরীক্ষার্থীকে যাতে পরিবহণ জনিত সমস্যায় না পড়তে হয়, তার জন্য টেট পরীক্ষার দিন পথে অতিরিক্ত বাস চলবে বলে নির্দেশ দেওয়া হয়েছে। বৈঠকে এহেন নির্দেশ দিয়েছেন মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। পরীক্ষা কেন্দ্রে পৌছতে পরীক্ষার্থীদের যাতে কোনোও অসুবিধা না হয়, সেই বিষয়টি পরিবহণ দফতরকে দেখার নির্দেশ দিয়েছেন তিনি। প্রসঙ্গত, আগের বছরের তুলনায় চলতি বছরের টেট পরীক্ষার্থীর সংখ্যা তুলনামূলকভাবে কম। আগের বছরের মতো এবছরেও টেট পরীক্ষাকে স্বচ্ছভাবে পরিচালনা করতে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিচ্ছে রাজ্য প্রশাসন।

লাগু হতে চলেছে একাধিক নতুন নিয়ম। কার্যত নিশ্ছিদ্র নিরাপত্তায় টেট পরিচালনায় একধাপ এগিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। প্রাইমারি টেট পরীক্ষার্থীদের সামনে বড় সমস্যা! টেটের দিনই রাজ্যে বিরাট কর্মসূচি। রাজ্যে প্রাইমারি টেটের দিনই গীতাপাঠের কর্মসূচি। যানজট ও পরিবহণ জনিত সমস্যা নিয়ে চিন্তিত পরীক্ষার্থীরা। সমস্যার সমাধান কোন পথে? ভাবছে রাজ্য সরকার। ডিসেম্বর মাসেই টেট(TET) পরীক্ষার মহড়া শুরু রাজ্যে। আগামী ২৪ ডিসেম্বর হবে প্রাইমারি টেট পরীক্ষা ২০২৩। আপাতত জোরকদমে পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন চাকরি প্রার্থীরা।

লক্ষ কন্ঠে গীতাপাঠ, সাথেই রাজ্যের WB Primary TET

তবে এরইমধ্যে, একটি নতুন সমস্যা হাজির টেট পরীক্ষার্থীদের সামনে। জানা যাচ্ছে, ডিসেম্বরের ২৪-শে শহরে আয়োজিত হতে চলেছে গীতাপাঠের কর্মসূচি। এই কর্মসূচি আয়োজিত হবে ব্রিগেডের উন্মুক্ত ময়দানে। লক্ষ কন্ঠে গীতাপাঠের কর্মসূচি রেখেছে বিজেপি। এই বৃহত্তর কর্মসূচিতে অংশগ্রহণ করবেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাজ্যের কোণা কোণা থেকে এই কর্মসূচিতে অংশ নেবেন লাখ লাখ জনসাধারণ। আসতে পারেন ভিন রাজ্যের নাগরিকরাও। অতএব এক আকাশের তলায় সমোচ্চারিত হবে লক্ষ কন্ঠে গীতাপাঠ।

এদিকে, ওই দিনেই টেট পরীক্ষা(WB Primary TET) রেখেছে পর্ষদ। প্রাথমিকভাবে ১০ ডিসেম্বর টেট পরীক্ষার তারিখ ঠিক হলেও পরবর্তীতে পর্ষদ জানায়, ১০ তারিখ নয় বরং পিছিয়ে যাচ্ছে টেট। নয়া সিদ্ধান্ত অনুসারে ২৪ ডিসেম্বর টেট আয়োজন হবে রাজ্যে। দুপুর ১২ টা থেকে ২:৩০ পর্যন্ত চলবে পরীক্ষা। আর এই তারিখ প্রকাশ হতেই চিন্তার ভাঁজ চাকরিপ্রার্থীদের কপালে। একই দিনে রাজ্যে দুই মেগা ইভেন্ট! পরীক্ষা কেন্দ্রে পৌছতে সমস্যা হবে না তো? চিন্তায় ঘুম উড়েছে পরীক্ষার্থীদের। রাজ্যে প্রাথমিকের যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা হল এই প্রাইমারি টেট। বিগত বছর প্রায় সাত লক্ষ পরীক্ষার্থী টেট পরীক্ষায় বসেছিলেন। এবছর তা কমে দাঁড়িয়েছে তিন লক্ষে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আরও পড়ুন, অল্প সময়ে ট্রেনিং নিলেই করতে পারবেন ইনকাম! ভর্তি শুরু হল নেতাজী সুভাষ ওপেনে

যদিও সংখ্যাটা কম নয়, বরং বিপুল সংখ্যক পরীক্ষার্থীকে নিয়ন্ত্রণ করতে একাধিক পদক্ষেপ নিচ্ছে রাজ্য। যদিও একই দিনে টেট ও গীতাপাঠের কর্মসূচি কিঞ্চিত চিন্তা বাড়াচ্ছে রাজ্য সরকারের। সূত্রের খবর, এই সমস্যা লাঘব করতে পদক্ষেপ নেবে রাজ্য। যানজট কমাতে নেওয়া হবে প্রয়োজনীয় পন্থা। পথে নামবে অতিরিক্ত বাস। যানবাহনের উপর চাপ যাতে কমে ও পরীক্ষার্থীরা যাতে সুষ্ঠু ভাবে সেন্টারে পৌছতে পারেন তা সবদিক থেকে দেখবে পরিবহন দপ্তর। আপাতত এই নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। তাই মনে করা হচ্ছে, সংশ্লিষ্ট বিষয়টি নিয়ে চিন্তার কারণ নেই পরীক্ষার্থীদের। কারণ সবদিক থেকেই সুষ্ঠু পরীক্ষা পরিচালনায় উদ্যোগী রাজ্য সরকার।

প্রাথমিক টেট পরীক্ষার অ্যাডমিট ডাউনলোড (WB PTET Admit Download)

গত ১৫ ডিসেম্বর তারিখে রাজ্যের প্রাথমিক শিক্ষা বোর্ড এর তরফ থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তির নম্বর হচ্ছে – “2333/WBBPE/2023/13T-08/2023”, যেখানে এবারের টেট পরীক্ষার অ্যাডমিট ডাউনলোড করার পদ্ধতি এবং পরীক্ষার তারিখ ফের স্পষ্ট করে দিয়েছে WBBPE. চলুন তবে জেনে নেয়া যাক।

  • প্রথমেই আপনাদের সরকারি ওয়েবসাইটে লগইন করতে হবে। লিঙ্ক পেতে ক্লিক করুন এখানেই
  • ওপরে থাকা “Important Links” – অপশনে ক্লিক করতে হবে।
  • এরপর “New ONLINE APPLICATION FOR TEACHER ELIGIBILITY TEST-2023 (tet-2023) (Primary) ” – লিঙ্কে ক্লিক করতে হবে।
  • এরপর “PRINT/ DOWNLOAD ADMIT CARD” – অপশনে ক্লিক করতে হবে।
  • এরপর নিজের রেজিস্ট্রেশন নাম্বার লিখতে হবে।
  • এরপর জন্ম তারিখ দিতে হবে।
  • এরপর করা যাবে “WB Primary TET 2023 পরীক্ষার অ্যাডমিট ডাউনলোড।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।