Weekend Trip: ৩ দিনের ছুটিতে ঘুরে আসুন আর দেখুন কমলালেবুর বাগান! এতো অল্প খরচেও পাহাড় ঘোরা, দেখুন

নিজস্ব প্রতিবেদনঃ ঘুরতে কে না ভালোবাসে, আর তাও যদি হয় মাত্র ৩ দিনের জন্য- তাহলে তো আর কোন কথাই নেই। Weekend Trip -এর বিষয়ে অনেকেই অল্প বিস্তর জানতে চাইছিলেন। এই শীতে কমলালেবুর বাগান ঘোরার বিষয়ে বিস্তারিত জেনে নিন। কোথায় থাকবেন, কীভাবে যাবেন, খরচ কেমন, হোটেল বুকিং এই সকল তথ্য জানতে দেখুন আজকের এই প্রতিবেদন।

Weekend Destination: হাতে মাত্র তিনদিনের ছুটি নিয়ে বেড়িয়ে আসুন দার্জিলিংয়ের কোলে কমলালেবুর বাগান থেকে! বর্ষশেষে ঘুরতে যাওয়ার প্ল্যান? তিনদিনের ছুটিতে বেড়িয়ে আসুন শহর থেকে দূরে নিরিবিলি, শান্ত পাহাড়ি গ্রাম ‘সিটং’। কিভাবে যাবেন? কোথায় থাকবেন, জেনে নিন বিস্তারিত। 

Best Hill area for Weekend Trip on this Winter

শীত পড়তেই বাঙালির মনে ছুটি ছুটি ডাক। ব্যাগ কাঁধে কেবল বেড়িয়ে পড়লেই হল। তবে ঘুরতে যেতে চাইলে আর হিল্লি দিল্লি নয়, বাড়ির কাছেই রয়েছে নিরিবিলি, শান্ত পাহাড়ি গ্রাম। শহরের ভিড় ও ব্যস্ত জীবন থেকে দূরে যদি ছুটি কাটাতে মন চায় তবে ঘুরে আসতে পারেন উত্তরবঙ্গের পাহাড়ি গ্রাম সিটং থেকে। কিভাবে যাবেন এখানে, কোথায় থাকবেন, সমস্ত তথ্যগুলি তুলে ধরা হল আজকের এই প্রতিবেদনে।

১) দার্জিলিংয়ের পাহাড়ি গ্রাম সিটং (Sittong) দার্জিলিং জেলার কার্শিয়াং মহকুমায় অবস্থিত পাহাড়ি গ্রাম সিটং। উত্তরবঙ্গের লেপচা গ্রামগুলির মধ্যে এটি অন্যতম। তবে এই গ্রাম সকলের কাছে পরিচিত কমলালেবুর গ্রাম হিসেবে। কারণ গোটা দার্জিলিংয়ের বেশিরভাগ কমলালেবু উৎপন্ন হয় এই গ্রামে। প্রতিবছর কমলালেবুর মরশুমে এখানে পর্যটকদের ভিড় জমে। নীল আকাশ আর মেঘের দুয়ারে কমলা রঙ মাখা এই গ্রাম আকর্ষণীয় হয়ে ওঠে ভ্রমণপিপাসুদের কাছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

২) সিটং গেলে কী কী দেখতে পাবেন?চার হাজার ফিট উচ্চতায় অবস্থিত পাহাড়ি গ্রাম সিটং। এখানকার প্রাকৃতিক সৌন্দর্য আপনাকে যেমন মুগ্ধ করবে। ঠিকঠাকভাবে প্ল্যান বানিয়ে গেলে এখানকার আশেপাশের বেশ কিছু দর্শনীয় স্থান ঘুরে নিতে পারেন। সিটং থেকে কাঞ্চনজঙ্ঘার সুন্দর ভিউ পাওয়া যায়। আকাশ পরিষ্কার থাকলে এখান থেকে অনায়াসেই কাঞ্চনজঙ্ঘা দর্শন মিলবে পর্যটকদের।

এছাড়াও এখানকার দর্শনীয় স্থানগুলি হলো-
A) Jogitat
B) আহালদারা লাটপাঞ্চার
C) মংপু টেগোর হাউস
D) সিটং অরেঞ্জ ভ্যালি
E) নান্থিং পোখরি ইত্যাদি।

সিটং থেকে ২০ কিমি দূরে রয়েছে রিয়াং নদীর ধারে ‘Jogihat’ নামক জায়গাটি। চারিদিকে পাহাড় আর মাঝে স্রোতস্বিনী রিয়াং নদী মুগ্ধ করবে আপনাকে। দেখতে পাবেন পুরনো এক কাঠের সেতুও। পাশাপাশি রয়েছে পাখিদের রাজ্য লাটপাঞ্চার, কমলালেবুর বাগান অরেঞ্জ ভ্যালি, সূর্যাস্ত ও সূর্যোদয়ের অপরূপ দৃশ্য মাখা আহলদারা ও সিটং থেকে অনতিদূরে রবি ঠাকুরের বাড়ি। গাড়ি ভাড়া করে ঘুরে নিতে পারেন এই সবকটি জায়গা।

৪) সিটং যেতে হলে কিভাবে যাবেন?
হাওড়া থেকে সিটং যেতে হলে আপনাকে প্রথমে পৌছতে হবে শিলিগুড়ি বা নিউজলপাইগুড়ি স্টেশনে। তারপর সেখান থেকে সিটং যাওয়ার জন্য সেখান থেকে গাড়ি ভাড়া করে নিতে পারেন। গাড়িতে আসতে হলে ভাড়া পড়বে ২৫০০ থেকে ৩০০০ পর্যন্ত।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

৫) সিটং ঘুরতে গেলে থাকবেন কোথায়?
সিটং-এ থাকার জন্য রয়েছে স্থানীয় হোমস্টে। সেখানে থাকতে হলে আগের থেকে বুকিং করে রাখবেন। বর্তমানে ট্যুরিস্টদের চাহিদার কারণে বেশ কিছু হোমস্টে গড়ে উঠেছে এখানে। প্রতিটি হোমস্টের থাকা খাওয়ার খরচ আলাদা।

আপনারা বুকিং করার সময়ে এ বিষয়ে বিস্তারিত জেনে নিতে পারবেন। অনুরাগ হোমস্টে, নামথিং লেক হোমস্টে, মহানদী হোমস্টে, নামগ্যাল হোমস্টে ছাড়াও গুগল ম্যাপে সার্চ করলে আরও অনেক হোমস্টে পেয়ে যাবেন।

আরও দেখুন, অযোধ্যার রাম মন্দির দর্শন, সাধারণের জন্য কবে থেকে চালু! জেনে রাখুন

৭) সিটং যাওয়ার জন্য সঠিক সময় কখন?
প্রতি বছর অক্টোবর থেকে জানুয়ারি মাসের মধ্যে এখানে ট্যুরিস্টদের ভিড় জমে। এই সময়টাকেই সিটং ঘোরার আদর্শ সময় বলে মানা হয়। তাহলে আর দেরি কিসের? ব্যাগপত্তর গুছিয়ে রওনা দিন পাহাড়ের ডাকে। এমন আরও আপডেট পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।