Small Business Ideas: স্বল্প পুঁজিতে করুন এই ব্যবসা, আয় হবে লাখ লাখ!

Small Business Ideas: বর্তমানে চাকরির বাজার সম্পর্কে আমাদের সকলেরই কমবেশি ধারণা রয়েছে। আর্থিক মন্দা তো রয়েছেই পাশাপাশি মন্দা দেখা দিয়েছে চাকরির বাজারেও। আর দিন দিন বেড়ে চলেছে বেকারত্বের পরিমাণ। বর্তমান সময় দাঁড়িয়ে ভারতবর্ষে শিক্ষিত বেকারের সংখ্যা প্রচুর। এই নিয়েই চিন্তিত গোটা দেশ। এই সমস্যার সমাধান কিভাবে হতে পারে তা কারোরই জানা নেই। তাও এই বেকারত্ব সমস্যা এখন সবারই মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। যার কারনে মানুষ Small Business Ideas – এর দিকে ঝুঁকছে।

বর্তমান সমস্যা:-

তবে কিছু ক্ষেত্রে বাধ্য হয়ে গোটা দেশের প্রতিটি রাজ্য ও জেলায় একাধিক সংস্থায় চলছে নিয়োগ প্রক্রিয়া। এর পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠানগুলিতেও নিয়োগ চলছে। এইসব ক্ষেত্রে নিয়োগ ধীর গতিতে হলেও, নিয়োগ ক্রমাগত হয়ে চলেছে। এই যা স্বস্তির কারণ। কিন্তু দেশের বেকারত্ব সমস্যা এত বিশালাকার ধারণ করেছে যে এই অল্প পরিমাণ নিয়োগে কিছুই সমাধান হচ্ছে না। আর যোগ্যতার থেকে নিচু পোস্টে চাকরি করতে বাধ্য হচ্ছে শিক্ষিত বেকার সমাজ।

যার ফলে ছোটখাটো চাকরির বাজারে রীতিমতো প্রতিযোগিতা শুরু হয়ে গেছে। ছোটখাটো চাকরির পাশাপাশি চুক্তিভিত্তিক চাকরিও এখন বিশাল আকার ধারণ করেছে। কোম্পানিগুলি যাতে মাইনে কম দিতে হয় সেই কারণে অল্প মাইনেতে ও চুক্তির ভিত্তিতে উচ্চশিক্ষিত যুবক-যুবতীদের কাজ দিচ্ছে। এর ফলে কোম্পানিগুলি লাভবান হলেও সমস্যায় পড়তে হচ্ছে এই বেকার যুবক-যুবতীদের। বর্তমান বাজারে এত অল্প পরিমাণ মাইনেতে সংসার চালানো সত্যি অসুবিধা। তাই মানুষ এখন পার্টটাইম কাজের দিকেও ঝুকেছে। আর এই পার্ট টাইম কাজের ক্ষেত্রে অল্প পুঁজির ব্যবসাগুলি (Small business ideas) খুবই কার্যকরী।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সল্প পুঁজির Small Business Ideas হাল হকিকত:-

অনেকে চাকরির আশা ছেড়ে শুরু করেছে Small business ideas অনুসারে ব্যবসা। কিন্তু ব্যবসা শুরু করার প্রথম ধাপেই প্রয়োজন মূলধন ও উপযুক্ত পরিকাঠামো। আর এই সবকিছুর পাশাপাশি একান্তই প্রয়োজন মানসিক দৃঢ়তা ও পরিশ্রম করার ইচ্ছা। কারণ ব্যবসা দাঁড় করাতে গেলে সময়ের পাশাপাশি লাগে পরিশ্রম। প্রথম দিকে খুব একটা লাভের মুখও দেখা যায় না। তাই এই সময় নিজের মনকে দৃঢ় রাখা প্রয়োজন।

আপনি যদি ছোটখাটো চাকরি বা নিজের যোগ্যতার থেকে নিচু পোস্টে চাকরি করে থাকেন বা ভাবছেন অল্প বেতনের চাকরি আর করবেন না তাহলে আজকের এই প্রতিবেদনটি আপনারই জন্য। এই প্রতিবেদনে আমরা আজ আপনাদের একটি পার্টটাইম Small business ideas দেব। এই ব্যবসার মাধ্যমে আপনারা ধীরে ধীরে মোটা টাকা ইনকাম করতে পারবেন। আর চাইলেই ব্যবসার পাশাপাশি নিজেদের চাকরিও বজায় রাখতে পারবেন।

Small Business Ideas

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সল্প পুঁজিতে ব্যবসা:-

মুক্ত চাষ খুবই লাভবান একটি ব্যবসা। এতে কিছুটা মূলধন সরকারের থেকেই পাওয়া যায়। আর বাকি যেটুকু লাগে সেটুকু অনায়াসেই জোগাড় করা যায়। পাশাপাশি এতে অল্প সময়ে লাভের সুযোগও বিস্তর। তো আসুন আপনাদের বলি মুক্তো চাষের খুঁটিনাটি তথ্য :-

1) মুক্ত চাষের জায়গা:
এই চাষের জন্য প্রথমেই আপনাদের প্রয়োজন হবে একটি জলাশয় অথবা পুকুরের। যদি আপনাদের কাছে পুকুর অথবা কোনো বড় জলাশয় না থেকে থাকে তাহলে আপনারা চাইলে পুকুর লিজে নিতে পারেন। পুকুর লিজে নেয়ার পর আপনারা মুক্তো চাষে মনোযোগ দিতে পারবেন। এইজন্য আপনারা সরকারের কাছ থেকেও ভর্তুকি নিতে পারবেন।

এবারে এই Small business ideas সম্পর্কে আরও জেনে নেয়া যাক।

2) মুক্ত চাষের মূলধন:
আপনাদের প্রথমদিকে ৪০ হাজার টাকার মতো পুঁজি দরকার হবে। কারণ ৫০০ টি ঝিনুক চাষ করতে মোটামুটি ৩০ হাজার থেকে ৪০ হাজার টাকা খরচ হয়। অবশ্য আপনারা চাইলে প্রথম বারে ৫০০ টির থেকেও কম ঝিনুক চাষ করতে পারেন। এক একর পুকুরে ২৫ হাজার ঝিনুক চাষ করা যায়। এতে আপনাদের মোটামুটি খরচ হবে চার লক্ষ টাকার মত।

3) মুক্ত চাষের প্রশিক্ষণ:

ঠিকঠাক পদ্ধতিতে যদি ঝিনুক চাষ করেন তাহলে অল্প সময়ে মূলধনের দ্বিগুণ টাকা আপনারা লাভ করতে পারবেন। তবে সঠিক পদ্ধতিতে মুক্তো চাষ করতে গেলে অবশ্যই প্রয়োজন উপযুক্ত প্রশিক্ষণের। মধ্য প্রদেশ ও মহারাষ্ট্রে মুক্ত চাষের প্রশিক্ষণ দেওয়া হয়। মধ্যপ্রদেশের হোসাঙ্গাবাদে ও মহারাষ্ট্রের মুম্বাইতে মুক্তো চাষের প্রশিক্ষণ দেওয়া হয়। এতে আপনারা অতি অল্প খরচে লক্ষ লক্ষ টাকা রোজগার করতে পারবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

4) মুক্ত চাষে লাভের পরিমাণ:
মুক্ত চাষের ক্ষেত্রে ৫০ শতাংশ ভর্তুকি সরকারের তরফ থেকেই পাওয়া যায়। একটি ঝিনুকের ভিতরে ন্যূনতম দুটি মুক্ত পাওয়া যায়। আর একটি মুক্তোর বর্তমান দাম প্রায় একশো কুড়ি টাকা। যদি আপনি নিজের এক একর পুকুরে ২৫ হাজার ঝিনুক চাষ করেন তাহলে ৫০ শতাংশ ঝিনুক বিক্রি করলেই আপনাদের রোজগার হবে ৩০ লক্ষ টাকার কাছাকাছি।

5) মুক্ত চাষের পদ্ধতি:
এবার আপনাদের মনে প্রশ্ন আসতেই পারে যে, Small Business Ideas অনুসারে মুক্তো কিভাবে চাষ করবেন?
আর কিভাবেই বা ঝিনুক তৈরি করবেন?
এর যথাযথ উত্তর আমরা দেওয়ার চেষ্টা করছি।

ঘরে বসে ইনকাম করার 9 টি টিপস, আয় হবে লাখ টাকা!

মুক্তো চাষ করতে হলে প্রথমে একটি ঝিনুককে কম করে দশ থেকে পনেরো দিন জলে বেঁধে রেখে দিতে হবে। এর ফলে জীবন্ত ঝিনুকগুলি তাদের নিজস্ব পরিবেশ তৈরি করে নিতে পারবে। ১৫ দিন পর ঝিনুকগুলি এক এক করে তুলে নিয়ে ছুরির সাহায্যে ভিতরে একটি করে কনা বা ছাঁচ ঢোকাতে হবে। এরপর ঝিনুকটি এই ছাঁচে প্রলেপ দিতে থাকবে। এই ভাবেই ঝিনুক স্তরের উপর স্তর তৈরি করে। কিছুদিন পরেই স্তরটি মুক্তোতে রূপান্তরিত হয়ে যাবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সেরার সেরা ব্যবসার আইডিয়া, শুরু করলেই দিনে অন্তত ৫০০ টাকা আয় হবেই।

সতর্কতা

যদিও Small business ideas -এর মধ্যে এই মুক্তা একটি উচ্চ মূল্যের পণ্য, তবুও অনেক মুক্তা চাষী জীবিকা নির্বাহের প্রচেষ্টায় ব্যর্থ হন মুক্তা চাষ এর ক্ষেত্রে। মুক্তা চাষকে বিনিয়োগের সুযোগ বা ছোট ব্যবসা হিসাবে বিবেচনা করার সময়, মনে রাখার তিনটি মূল বিষয় রয়েছে:

1) Small business ideas হিসেবে সফল মুক্তা চাষের জন্য সময়, অর্থ এবং কঠোর পরিশ্রমের দীর্ঘমেয়াদী বিনিয়োগ প্রয়োজন কাজ যদিও মুক্তা চাষ শেখা তুলনামূলকভাবে সহজ, নতুন প্রতিষ্ঠিত মুক্তার খামার ব্যর্থ হওয়ার প্রধান কারণ উচ্চ উৎপাদনের জন্য প্রয়োজনীয় যত্ন নেওয়ার জন্য কৃষক যথেষ্ট সময় এবং অর্থ বিনিয়োগ করতে প্রস্তুত নয় মানের মুক্তা।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Small Business Ideas
Small Business Ideas

প্রথম মুক্তা সংগ্রহের আগে 2-3 বছর সময় প্রয়োজন এবং বেশিরভাগ মুক্তা চাষিদের দ্বিতীয় বা তৃতীয় ফসল না হওয়া পর্যন্ত লাভ বুঝতে শুরু করবে না। একজন সম্ভাব্য কৃষক হিসাবে, আপনি অবশ্যই এই সময়ে খামারের যত্ন নেওয়ার জন্য যথেষ্ট অর্থ, সময় এবং ধৈর্য রয়েছে।

2) উচ্চ মানের মুক্তা উৎপাদন একটি লাভজনক খামারের চাবিকাঠি। Small business ideas হিসেবে মুক্তার প্রতিটি ফসলের মাত্র 5-10% উচ্চ রত্ন মানের হবে। এই কয়েকটি থেকে, উচ্চ মানের মুক্তা, 90% খামারের লাভ আসবে। গড় মানের মুক্তা সাধারণত খরচ পুনরুদ্ধারের জন্য যথেষ্ট পরিমাণে বিক্রি হয় তাদের উৎপাদনের ক্ষেত্রে, সর্বনিম্ন মানের মুক্তা এত কম দাম আনবে যে অর্থের ক্ষতি হবে তাদের উৎপাদন।

মুক্তা ঝিনুকের ভাল যত্ন নেওয়ার মাধ্যমে শীর্ষ মানের মুক্তা উৎপাদন করা হয় চাষের সকল পর্যায়ে এবং গ্রাফটিং টেকনিশিয়ানের দক্ষতার উপরও নির্ভরশীল। এটা শুধু লাগে একটি সম্ভাব্য ভাল মুক্তা নষ্ট করার জন্য একটি ভুল, তাই চাষের সমস্ত পর্যায়ে বিস্তারিত মনোযোগ দেওয়া হয় গুরুত্বপূর্ণ এই ম্যানুয়ালটির নির্দেশাবলী সাবধানতার সাথে অনুসরণ করলে উৎপাদনের সম্ভাবনা উন্নত হবে লাভ করা শুরু করার জন্য প্রথম ফসল থেকে পর্যাপ্ত উচ্চ মানের মুক্তা।

3) উচ্চ মানের মুক্তা উৎপাদন শুধুমাত্র কিছু শর্তে সম্ভব। Small business ideas হিসেবে এই মুক্তা চাষে একটি খামার শুরু করার আগে, আপনি নিম্নলিখিত মানদণ্ড পূরণ করেন কিনা তা মূল্যায়ন করুন: মুক্তা ঝিনুকের একটি নির্ভরযোগ্য উৎস, একটি উপযুক্ত সাইট, একটি খামার স্থাপন ও পরিচালনার জন্য পর্যাপ্ত তহবিল,  গ্রাফটিং প্রযুক্তিবিদদের অ্যাক্সেস, মুক্তা বাজারজাত করার ক্ষমতা।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আপনি যদি এই প্রয়োজনীয়তাগুলি পূরণ করতে না পারেন তবে আপনার বরং একটি ভিন্ন ধরনের ব্যবসা শুরু করার কথা বিবেচনা করা উচিত। আপনার অর্থ ঝুঁকির চেয়ে একটি মুক্তার খামার শুরু করুন যা সফল নাও হতে পারে। তাই এই সকল সতর্কতা নিয়েই Small business ideas -এর মধ্যে এই মুক্তা চাষ শুরু করা উচিৎ।

স্বাস্থ্যসাথী কার্ড এর সুবিধা পাবেন কোথায়, দেখুন লিস্ট।

এইভাবে এই ঝিনুকের মধ্যে কৃত্রিম উপায়ে মুক্তো তৈরি করা হয়। এই ব্যবসায় দরকার পড়লে নিতে পারেন সরকারি লোন। তার জন্য কেন্দ্রের মুদ্রা যোজনা এর ওয়েবসাইটে দেখুন। এবার আর দেরি না করে এই অল্প পুঁজির ব্যবসাটি শুরু করে দিন। তবে অবশ্যই প্রশিক্ষণ নিতে ভুলবেন না। এই প্রতিবেদনটি যদি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করবেন। আর আমাদের ওয়েবসাইটটি ফলো করতে ভুলবেন না। Small business ideas সঙ্ক্রান্ত বিষয়ে আরও জানতে আমাদের পাশে থাকুন।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।