WB DA Case: এবারে ডিএ মিলবে কী সরকারি কর্মীদের! পুজোর পরই কী সমাধান, দেখুন।

বছর বছর 2 কিস্তি ডিএ মিলছে কেন্দ্রের সরকারি কর্মীদের তবে রাজ্যের ক্ষেত্রে চলছে WB DA Case! বাকি রাজ্য গুলিতেও কেন্দ্রের হারে বা তার কাছাকাছি হারে মিলছে Dearness Allowance. পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের বার্ষিক একটা ইনক্রিমেন্ট এর ব্যবস্থা থাকলেও রাজ্যের পেনশনার্সদের বেতন বৃদ্ধির ক্ষেত্রে একমাত্র উপায় হচ্ছে এই মহার্ঘ ভাতা। বাজারে দ্রব্যমূল্যের উর্দ্ধগতির ফলে পেনশন প্রাপকদের দৈনন্দিন জীবন স্বাভাবিক করতে মহার্ঘভাতা বৃদ্ধি ছাড়া আর কোন উপায় নেই বলেই দাবী বহু সরকারি কর্মীদের। এমাসেই বড়ো আন্দোলনের পথে যাচ্ছেন রাজ্যের সরকারি কর্মীরা। বিস্তারিত দেখে নিন।

WB DA Case

রাজ্যের সরকারি কর্মীদের জন্য একটি বড়ো আপডেট! পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা দেবার বিষয়ে সুপ্রিমকোর্টে SLP মামলা হিসেবে রয়েছে WB DA Case. সেক্ষেত্রে মহামান্য কোলকাতা হাইকোর্টের থেকে দেওয়া নির্দেশিকা অনুসারে রাজ্যের সরকারি কর্মীদের পঞ্চম বেতন কমিশনের বকেয়া মহার্ঘ ভাতা মিটিয়ে দেবার কথা। কিন্তু রাজ্যের কাছে উপযুক্ত পরিমাণ অর্থের যোগান নেই বলেই রাজ্যের সরকারের তরফ থেকে বার বার বলা হয়েছে।

সম্প্রতি গত 14 জুলাই তারিখে মহামান্য সুপ্রিম কোর্টের তরফ থেকে এই পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের করা SLP মামলাটি অনেক সময় ধরে শোনার কথা বলা হয়েছে। তবে এই মামলা সুপ্রিম কোর্টে ফের উঠতে চলেছে আগামী নভেম্বরেই। তবে তারিখ নিয়ে এখনো কিছুই জানা যায় নি। তবে এই আইনি লড়াই হিসেবে WB DA Case চলতে থাকলেও রাজ্যের সরকারি কর্মীদের বর্তমানে চলছে ষষ্ঠ বেতন কমিশন। আর কেন্দ্র সরকারি কর্মীরা রয়েছে কেন্দ্রের সপ্তম বেতন কমিশনের অধীনে।

রাজ্যের সরকারি কর্মীদের ডিএ কত মিলছে, কেন্দ্রের তুলনায়!

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি কর্মীদের ষষ্ঠ বেতন কমিশনের অধীনে মিলছে মাত্র 6 শতাংশ হারে DA. সেক্ষেত্রে কেন্দ্রের সরকারি কর্মীদের মিলছে 42 শতাংশ হারে মহার্ঘ ভাতা। এক্ষেত্রে কেন্দ্রের Govt Employees -দের বেতন বৃদ্ধি হিসেবে ডিএ নির্ধারণ হয়ে থাকে AICPI অর্থাৎ All India Consumer Price Index -এর ওপরে ভিত্তি করেই। এবারে 2023 সালের দ্বিতীয় কিস্তির ডিএ আরও অন্তত 3% বৃদ্ধির সম্ভাবনা রয়েছে এই AICPI অনুসারে। সেক্ষেত্রে রাজ্যের সরকারি কর্মীদের কেন্দ্রের তুলনায় পিছিয়ে যেতে হবে 39 শতাংশে

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

মামলা প্রসঙ্গে সরকারি কর্মচারী পরিষদের সভাপতি দেবাশিস শীল মহাশয় জানিয়েছিলেন যে, আগামী নভেম্বরেই এই WB DA Case এর SLP মামলাটি উঠতে পারে। তবে এই নিয়ে নির্দিষ্ট কোন তারিখ এখনো পর্যন্ত দেওয়া হয় নি। কারণ হিসেবে যা জানা যাচ্ছে যে, অক্টোবর মাসের শেষ থেকে মহামান্য সুপ্রিম কোর্টে বেশ কিছু ছুটির দিন রয়েছে। তিনি এই মামলার খারিজ হওয়া নিয়ে বেশ আশাবাদী। তবে WB DA Case -নিয়ে আইনি লড়াই লড়ে যাবেন বলেই দাবী করেছেন তারা।

বড়ো আন্দোলনের পথে সংগ্রামী যৌথ মঞ্চ

এবারে রাজ্যের সরকারি কর্মীদের বর্তমান ষষ্ঠ বেতন কমিশনের বকেয়া ডিএ নিয়ে ফের বড়ো আন্দোলনের পথে সংগ্রামী যৌথ মঞ্চ। ইতিমধ্যেই তারা অনশন থেকে শুরু করে পেন ডাউন, ডিজিটাল অসহযোগীতা, কর্ম বিরতি, মাননীয় রাষ্ট্রপতির কাছে ইমেইল পাঠানো, মাননীয় রাজ্যপাল এর কাছে ইমেইল পাঠানো, কালা দিবস পালন করার মতো নানা দিক দিয়ে নিজেদের অভাব অভিযোগের কথা তুলে ধরেছেন। এক্ষেত্রে শুধুমাত্র তাদের মহার্ঘ প্রাপ্তির কথাই নয়, সাথে আরও দাবীর মধ্যে রয়েছে রাজ্যের সকল শূন্যপদে স্বচ্ছ নিয়োগ, রাজ্যের অস্থায়ী কর্মীদের স্থায়ীকরণ করার কথা।

23 আগস্টের বড়ো আন্দোলন, “বিধান সভা চলো”

WB DA Case -এর শুনানী হচ্ছে নভেম্বরেই, তবে তার আগে রাজ্যের সরকারি কর্মীদের বেশ কিছু কর্মী সংগঠনের সম্মিলিতভাবে গঠিত, ‘সংগ্রামী যৌথ মঞ্চ’ এবারে তৈরি হচ্ছে নতুন এক আন্দোলনের জন্য। এবারে আগামী 23 আগস্ট তারিখে তাদের আন্দোলন পৌঁছবে রাজ্যের বিধান সভার পথেই। দিকে দিকে নজরে আসছে পোস্টারিং। এক্ষেত্রে তাদের চারটি প্রধান দাবী নজরে আসছে।

WB DA Case

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

প্রথমত বলা হচ্ছে, AICPI -অনুযায়ী সকল বকেয়া D.A. প্রদান করার কথা। এরপর সরকারি প্রতিষ্ঠানের শূন্য পদে স্বচ্ছ অ স্থায়ী নিয়োগ, যোগ্য অনিয়মিতদের নিয়মিতকরণ করার কথা। এছাড়াও আরও একটি দাবী উঠছে যে, ডিটেল্মেন্ট/ প্রতিহিংসামূলক বদলি প্রত্যাহার করা। পোস্টারিং এর ক্ষেত্রে প্রধানত এই চার দাবী নিয়েই তাদের 23 আগস্টের ‘বিধান সভা চলো’ অভিযান।

স্যালারি একাউন্ট কীভাবে পাল্টাবেন, স্কুল শিক্ষকেরা জেনে রাখুন।

State Wise DA List for Neighbouring States of WB

পশ্চিমবঙ্গ রাজ্যের সরকারি কর্মীদের মিলছে 6 শতাংশ হারে ডিএ। চলছে সুপ্রিমকোর্টে, WB DA Case. তবে পশ্চিমবঙ্গের 6 টি প্রতিবেশী রাজ্যের সরকারি কর্মীদের প্রাপ্ত মহার্ঘ ভাতার খতিয়ান দেখে নেয়া যাক। প্রতিবেশী রাজ্য বিহারে সম্প্রতি রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা Dearness Allowance, 31 শতাংশ থেকে আরও 3 শতাংশ বেড়ে হয়েছে 34 শতাংশ। অপরদিকে আরেক প্রতিবেশী রাজ্য, ওড়িশায় রাজ্য সরকারি কর্মীরা 38 শতাংশ হারে মহার্ঘ ভাতা (DA) পাচ্ছেন। সম্প্রতি এ রাজ্যে 4 শতাংশ ডিএ বাড়ানো হয়েছে।

ত্রিপুরায় রাজ্যের রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা তথা Dearness Allowance 8 শতাংশ থেকে 12 শতাংশ বাড়িয়ে 20 শতাংশ করা হয়েছে। অসমে রাজ্য সরকারি কর্মীরা 34 শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন। সম্প্রতি এই রাজ্যেও 4 শতাংশ ডিএ বাড়ানো হয়েছে। ঝাড়খণ্ডে রাজ্য সরকারি কর্মীরা এখন 38 শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন। এই রাজ্যে সম্প্রতি 4 শতাংশ ডিএ বাড়ানো হয়েছে। ছত্তিশগড়ের রাজ্য সরকারি কর্মীরা এখন 33 শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন। সম্প্রতি এ রাজ্যে 5 শতাংশ ডিএ বাড়ানো হয়েছে।

উপসংহার

মহামান্য সুপ্রিম কোর্টে WB DA Case -এর কী আপডেট আসতে পারে নভেম্বরে, আপনার কি মতামত! আমাদের এই বিষয়ে জানাতে পারেন কমেন্ট বক্সে। এছাড়া আগামী 23 আগস্টের এই বড়ো আন্দোলনের পরে কী মিলতে পারে রাজ্য সরকারের তরফ থেকে কোন বিশেষ আপডেট! কী ভাবছেন রাজ্যের সরকারি কর্মীরা! মহার্ঘ ভাতা, বেতন বৃদ্ধি, সরকারি কর্মীদের নানা গুরুত্বপূর্ণ অর্ডার সহ নানা বিষয় জানতে আমাদের সাথে থাকার অনুরোধ জানাই। সকলে সুস্থ থাকুন, ভালো থাকুন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Bank Holiday: সপ্তাহে 2 দিন বন্ধ থাকবে ব্যাংক, নতুন নিয়ম কবে থেকে!

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।