Gatidhara Prakalpa: রাজ্যের বেকারত্ব ঘোচাতে সরকারি উদ্যোগ!

Gatidhara Prakalpa অনুসারে সুবিধা পাবে রাজ্যবাসী! বর্তমানে কাজের প্রয়োজনে অনেক সাধারণ মানুষেরই একটি যানবাহনের দরকার হয়। বাইক, স্কুটি, টোটো বা ট্যাক্সি ইত্যাদি থাকলে যে কোন মানুষ খুব সহজেই দূর-দূরান্তে কাজ করতে সক্ষম হন। তবে জিনিসপত্রের মূল্য যে হারে দিন দিন বৃদ্ধি পাচ্ছে, সেখানে সাধারণ মানুষের সমস্ত খরচ সামলে যানবাহন কেনাটা খুবই কষ্টকর হয়ে ওঠে। তাই সকল সাধারণ মানুষের কথা চিন্তা করে বিশেষত বেকার যুবক-যুবতীদের কর্মসংস্থানের উদ্দেশ্যে রাজ্য সরকার উদ্বোধন করেছেন এক দুর্দান্ত প্রকল্পের, যার নাম গতিধারা প্রকল্প (Gatidhara Prakalpa).

ইতিমধ্যে ২০১৪ সালের আগস্ট মাসের রাজ্য সরকারের উদ্যোগে চালু হয় এই গতিধারা প্রকল্প। শহর এবং গ্রামীন এলাকায় এর ফলে বহু যুবক যুবতী ভীষণভাবে উপকৃত হয়। কিভাবে এই গতিধারা প্রকল্পে (Gatidhara Prakalpa) আবেদন করা যাবে, কারা আবেদনের যোগ্য – এই সমস্ত কিছু বিস্তারিত জানতে প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়ুন।

গতিধারা প্রকল্প (Gatidhara Prakalpa)-এ প্রাপ্ত সুবিধাগুলি হল:-

1)এই প্রকল্পটি দ্বারা যে কোন বেকার যুবক-যুবতী তাদের কাজের সুবিধার্থে যানবাহন কেনার সুযোগ পাবেন।
2) রাজ্য সরকার এই প্রকল্পে আবেদনকারী কে যানবাহনের এক্স শোরুম মূল্যের 30% পর্যন্ত ভর্তুকি দেবে সর্বোচ্চ ভর্তুকের পরিমাণ 1 লক্ষ টাকা।
3) যারা যারা এই প্রকল্পের সাহায্যে যানবাহন কিনবেন তারা খুব দ্রুতই গাড়ির পারমিট পেয়ে যাবেন সরকারের তরফ থেকে।

যোগ্যতা:-
1) আবেদনকারী কে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
2)পশ্চিমবঙ্গের একটি পরিবার থেকে যেকোনো 1 জন সদস্যই এই প্রকল্পের সুবিধাটি পাবে।
3)আবেদনকারীর পরিবারের সর্বমোট আয় মাসে 25,000 টাকার কম হতে হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

4)প্রকল্পটিকে আবেদন করতে গেলে আবেদনকারীর বয়স হতে হবে 25 থেকে 45 এর মধ্যে অবশ্য তপশিলি জাতি ও ওবিসিদের বয়সের ক্ষেত্রে ছাড় রয়েছে।
5) এই প্রকল্পের সুবিধা প্রাপ্ত ব্যক্তিকে অবশ্যই ড্রাইভিং লাইসেন্স বের করে নিতে হবে। যারা আবেদন করতে চান তাদের নাম অবশ্যই Employment Bank এ নথিভুক্ত থাকতে হবে।

প্রয়োজনীয় নথি:-
পরিবহন দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট থেকে যে আবেদন পত্রটি পাওয়া যায়, সেটি সঠিকভাবে পূরণ করে দু কপি জমা দিতে হবে।
1) আধার কার্ড
2) ভোটার কার্ড
3) ব্যাঙ্কের পাসবই
4) পাসপোর্ট সাইজ ফটো 6 টি

5) স্বঘোষনাপত্র অর্থাৎ self-declaration certificate
6) পারিবারিক আয়ের শংসাপত্র
7) এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে নথিভূক্তের কাগজ
8) পারমিট এর আবেদন ফর্ম
9) ডিলার দ্বারা গাড়ির জন্য কোটেশন

আবেদন পদ্ধতি:-

সকলেই যে আবেদনের জন্য যোগ্য হবে, তেমনটি নয়। গতিধারা প্রকল্পে (Gatidhara Prakalpa) আবেদন করার জন্য প্রথমে যাচাই করা হবে যে ব্যক্তিটি আবেদনের যোগ্য কিনা। এর জন্য নিকটবর্তী আরটিও (RTO) অফিসে যোগাযোগ করা যেতে পারে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সমস্ত প্রমাণপত্র নথি ঠিক থাকলে আপনি আবেদনের যোগ্য হবেন। এরপর আপনাকে আপনার নিকটবর্তী গাড়ির ডিলার এর সাথে যোগাযোগ করতে হবে। যে সমস্ত গাড়ির ডিলার এই প্রকল্পের সুবিধা দিয়ে থাকেন, তাদের সঙ্গে যোগাযোগ করার শ্রেয়। তাদের কাছ থেকে আপনার পছন্দের গাড়ির কোটেশন সংগ্রহ করতে হবে।

এবার ডাইনলোড করুন Annexure-I, Annexure-II এবং Annexure-III এই Form তিনটি। এরপর উপরে উল্লিখিত সমস্ত নথি সহ আপনাকে যোগাযোগ করতে হবে পশ্চিমবঙ্গ পরিবহন পরিকাঠামো উন্নয়ন নিগম অফিসে। সেই অফিস থেকে আপনাকে একটি আবেদন পত্র দেওয়া হবে যা, আপনাকে সঠিকভাবে পূরণ করতে হবে।

আধার আর প্যান শুনেছেন, তবে আপার কার্ড! কেন্দ্রের নতুন সংযোজন, দেখুন।

আবেদনপত্র পূরণ করে জমা দেওয়ার পর আপনাকে একটি নির্দিষ্ট সময়সীমা দিয়ে দেওয়া হবে। প্রতিটি ধাপ ঠিকঠাক ভাবে পেরোনোর পর এক মাসের মধ্যে আপনাকে গাড়ির রেজিস্ট্রেশনের জন্য সমস্ত ব্যবস্থাপনা করে নিতে হবে। গতিধারা প্রকল্প সম্পর্কে বিস্তারিত জানতে হলে নিচের লিংক গুলিতে প্রবেশ করতে হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

গতিধারা প্রকল্পের ওয়েবসাইট:
https://transport.wb.gov.in/
প্রকল্পটির বিস্তারিত:
https://wb.gov.in/government-schemes-details-gatidhara.aspx
হেল্পলাইন নম্বর:
033-2262-5837

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।