LPG Price: অবশেষে গ্যাসের দাম কমালো কেন্দ্র, ১০০০ টাকার নিচেই মিলবে সবার!

দীর্ঘ প্রতিক্ষার অবসান, কমে গেল গ্যাসের দাম অর্থাৎ LPG Price! স্বপ্ন নয়, সত্যি। অবাক হবারই কথা। কারণ বিগত মহামারীর সময়কাল থেকে শুরু করে পেট্রোল, ডিজেল থেকে শুরু করে রান্নার গ্যাসের দাম বেড়েই চলেছে হু হু করে। সাধারণ মানুষের রান্নার জ্বালানীর ধোঁয়ায় আগে চোখে আসত জল। কেন্দ্রের মোদী সরকার সেই সমস্যার সমাধানের জন্য চালু করেন উজ্জ্বলা যোজনা প্রকল্প। এই প্রকল্প সফলতা পেলেও পরবর্তীতে রান্নার গ্যাসের দাম বৃদ্ধি পাবার সাথে সাথেই ভর্তুকির পরিমাণও কমতে থাকে সমান গতিতে। আর এর ফলে ধোঁয়াহীন LPG ব্যবহার যেন আরও বেশি করে চোখের জল এনে দিতে শুরু করে।

অবশেষে LPG Price নিয়ে বিরাট সিদ্ধান্ত নিল কেন্দ্র!

সাধারণ মানুষের জন্য রয়েছে খুশির খবর। সামনে নির্বাচন তার আগেই LPG Price সংক্রান্ত বড় খবর।  তথ্য ও সম্প্রচার মন্ত্রী অনুরাগ ঠাকুর মঙ্গলবার এই খবর দিয়েছেন। তিনি জানিয়েছেন, এবার থেকে গার্হস্থ্য এলপিজি সিলিন্ডারে আরও ২০০ টাকা ভর্তুকি অনুমোদন করা হয়েছে। আর সাথে সাথেই এবার উজ্জ্বলা যোজনার আওতায় সকলের ক্ষেত্রে ৪০০ টাকা কমে গেল গ্যাসের দাম। ভারতবর্ষের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে এদিন অর্থনৈতিক বিষয়ক মন্ত্রীসভা উজ্জ্বলা প্রকল্প নিয়ে এই বড় সিদ্ধান্ত নিয়েছেন।

যদি কেউ নতুন সংযোগ নিতে চান, সেক্ষেত্রে সম্পূর্ণ বিনামূল্যে পেয়ে যাবেন এই সুবিধা। অনুরাগ ঠাকুর জানিয়েছেন, সরকার ‘FY24’ -এ অতিরিক্ত ভর্তুকির বোঝা বহন করবে। যার পরিমাণ হলো ৭ হাজার ৬৮০ কোটি টাকা। বর্তমান সময়ে গার্হস্থ্য এলপিজি সিলিন্ডারের দাম ১১০০ টাকার বেশি। ফলে এই বিশেষ সুবিধা উপভোক্তদের জন্য লাভজনক।

তবে উত্তরোত্তর বৃদ্ধি পেয়ে চলেছে এলপিজি (LPG) গ্যাসের চাহিদা। একটি পরিসংখ্যান থেকে জানা যাচ্ছে, ২০১৬ সালের ১ মে থেকে ২০২৩ সাল পর্যন্ত মোট ১৭ কোটির বেশি এলপিজি (LPG) কানেকশন নিয়েছে। পশ্চিমবঙ্গে গ্যাসের দাম ১১০০ টাকা ছাড়িয়ে গেছে। আগে সহজে  এলপিজি (LPG) কানেকশন পাওয়া যেত না। এখন যত সহজে মানুষ গ্যাস ব্যবহার করছে, আগে কিন্তু তা সম্ভব ছিল না। বর্তমানে গ্যাস বুকিং করার তিনদিনের মধ্যেই বাড়িতে ডেলিভারি পেয়ে যাচ্ছেন গ্রাহকরা।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

২০১৬ সালের পর থেকে এখনো পর্যন্ত ১০৪ শতাংশ হারে এলপিজি গ্রাহকের সংখ্যা বেড়েছে। গোটা দেশে ৩২ কোটির বেশি জনগণ এলপিজি (LPG) গ্যাস ব্যবহার করে থাকেন। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার (PRADHANMANTRI UJJWALA YOJANA) আওতায় দরিদ্র সীমার নিচে বসবাসকারী মহিলারা বিনামূল্যে রান্নার গ্যাস পেয়ে থাকেন। প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় ২ কোটির বেশি মহিলা এই সুবিধা পাচ্ছেন। যা খুব শীঘ্রই ৫ কোটির মাইল ফলক স্পর্শ করতে পারে।

LPG Price কমানোর সিদ্ধান্ত নিল কেন্দ্রের মোদী সরকার, ট্যুইট দেখুন।

বর্তমান সময়ে দাঁড়িয়ে দেশের বেশিরভাগ ঘরেই এলপিজি সিলিন্ডার পৌঁছে গেছে। কিন্তু এমন এক প্রয়োজনীয় বস্তুর দাম হুরহুর করে বেড়েই চলেছে। এবার থেকে উজ্জ্বলা যোজনার উপভোক্তারা আরও বেশি সুবিধা পাবেন। এর জেরে দেশের মোট এলপিজি সিলিন্ডার ব্যবহারকারীদের মধ্যে থেকে এক তৃতীয়াংশ উপভোক্তা উপকৃত হবেন। তবে বিভিন্ন ভূ-রাজনৈতিক কারণে এলপিজি সিলিন্ডারের দাম বেড়েই চলেছে। এই কারণেই প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার আওতায় এলপিজি সিলিন্ডারের ভর্তুকি বাড়ানো হচ্ছে।

এলপিজি সিলিন্ডারের জন্য ২০২১-২৩ অর্থবর্ষে ৬ হাজার ১০০ কোটি টাকা ব্যয় নির্ধারণ করেছিল কেন্দ্র সরকার। যা বর্তমানে বাড়িয়ে করা হয়েছে ৭ হাজার ৬৮০ টাকা। বছরে‌ ১২ টি গার্হস্থ্য এলপিজি সিলিন্ডার দেওয়া হয়ে থাকে। ২০২৩ সালের মার্চ মাস থেকে উজ্জ্বলা যোজনার সিলিন্ডারে ভর্তুকি বাড়ানো হয়েছে। পিছিয়ে পড়া ও অনুন্নত শ্রেণীর পরিবারের জন্য এলপিজি গ্যাস সিলিন্ডার উপলব্ধ করতেই 2016 সাল থেকে এই যোজনা চালু হয়েছে।

উপসংহার

প্রতি মাসের প্রথম থেকেই রান্নার গ্যাসের দামে পরিবর্তন আনা হয়। আগামী মাসের LPG Price সম্পর্কে জানতে হলে আমাদের সাথে থাকুন।আমাদের বিভিন্ন সোশ্যাল 
আমাদের সাথে যুক্ত থেকে সমস্ত গুরুত্বপূর্ণ আপডেট পেয়ে যান খুব তাড়াতাড়ি! সরকারি চাকরী থেকে শুরু করে নতুন ব্যবসার দারুণ আইডিয়া, রাজ্য ও কেন্দ্রের নানা প্রকল্প, দিনের নানা আপডেট, ব্যাংক, পোস্ট অফিস, LIC এর নতুন প্ল্যান, টেলিকম জগতের নানা অফার হিসেবে জিও-এয়ারটেল-BSNL-VI এর দারুণ রিচার্জ, সরকারি কর্মীদের নানা আপডেট, স্কুল-কলেজ সংক্রান্ত নানা বিষয়, বিভিন্ন সরকারি ও বেসরকারি স্কলারশিপ, নতুন মোবাইল থেকে শুরু করে নানা ধরণের টেক নিউজ সম্পর্কে পান নতুন আপডেট। সকলে সুস্থ থাকুন, ভালো থাকুন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

FAQ on LPG Price

Q.1. What gas is in LPG?
Answer:- propane, butane, propylene, butylene, and isobutene – নামক বেশ কিছু হাইড্রোকার্বন গ্যাসের মিশ্রণ। এটি জ্বালানী হিসেবে ব্যবহৃত হয়।
Q.2. How much is 14.2 kg of LPG?
Answer:- আগে দাম ছিল ১১০০ টাকা, তবে সেপ্টেম্বর ২০২৩ থেকে তা কমে যাচ্ছে ২০০ থেকে ৪০০ টাকা পর্যন্ত।

Mamata Banerjee: এবার থেকে আরও 500 টাকা বৃদ্ধি করলেন মমতা!

Q.3. What is the price of LPG gas in West Bengal today?
Answer:- আজকের দাম ৯০০ টাকার আশেপাশে থাকবে। কারণ কেন্দ্র সরকার কমিয়ে দিয়েছে LPG Price.
Q.4. What is the price of cooking gas in Kolkata today?
Answer:- আজকের দাম ৯০০ টাকার আশেপাশে থাকবে। কারণ কেন্দ্র সরকার কমিয়ে দিয়েছে LPG Price. প্রতি মাসের প্রথমেই এই গ্যাসের দাম নির্ধারণ হয়ে থাকে।

PMJDY: নবম বর্ষপূর্তিতে ১০ হাজার টাকার সুবিধা মিলবে এই একাউন্ট থাকলেই! কীভাবে পাবেন, দেখুন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।