PM Kishan Yojana ছাড়াও কৃষক প্রকল্পের টাকা পান 6 টি সেরা সরকারি স্কিমে!

PM Kishan Yojana দেশের কৃষকদের কাছে আশীর্বাদের সমান। দেশের প্রান্তিক ও পিছিয়ে পড়া কৃষকদের আর্থিকভাবে সচ্ছল করে তুলবার উদ্দেশ্যেই এইসব কিষাণ যোজনা গুলি বাস্তবায়িত করা হয়েছে। আসলে ভারতবর্ষের জিডিপির প্রায় 20 শতাংশ আসে কৃষি কার্য থেকে। ভারতের বহু নাগরিক কৃষিকাজ করে জীবিকা নির্বাহ করে।

ভারত নদীমাতৃক দেশ, তাই প্রাচীনকাল থেকেই আমাদের দেশে কৃষি সহায়ক পরিবেশ রয়েছে। তাই কৃষকদের অনুকূল আর্থিক ও পরিবেশগত সুযোগ-সুবিধা প্রদান করা রাষ্ট্রের কর্তব্য। সেই কর্তব্যের কথা মাথায় রেখেই কেন্দ্রীয় সরকারের তরফ থেকে কৃষকদের সুবিধার জন্য বেশ কিছু কার্যকর প্রকল্প (PM Kishan Yojana) হাতে নেওয়া হয়েছে। আজকের প্রতিবেদনে সেই রকম ছয়টি প্রকল্প নিয়ে আলোচনা করা হলো যা কৃষকদের সর্বোচ্চ লাভ দিতে পারে।

কৃষকদের জন্য সর্বোচ্চ লাভজনক ছয়টি PM Kishan Yojana.

প্রধানমন্ত্রী কৃষি সিঞ্চাই যোজনা (Pradhan Mantri Krishi Sinchai Yojana):-
কৃষি জমির জল নিকাশি ব্যবস্থা উন্নত করার লক্ষ্যে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এই প্রকল্প হাতে নেওয়া হয়েছিল। এই প্রকল্পের মূল লক্ষ্য হলো দেশের প্রত্যেকটি চাষযোগ্য জমিতে ঠিকভাবে সেচের জল পৌঁছে দেওয়া, জমির জল নিকাশি ব্যবস্থা ঠিক করা। তবে এর পাশাপাশি সঠিকভাবে জল সংরক্ষণ এবং যথাসম্ভব জল অপচয় কম করে আরো দক্ষতার সাথে সেচের জল ব্যবহারের লক্ষ্যেই এই প্রকল্প বাস্তবায়িত করা হয়েছে।

গ্রামীণ ভান্ডারান যোজনা (Gramin Bhandaran Yojana):
শহরাঞ্চল বা গ্রাম-লাগোয়া ছোট ছোট শহর গুলিতেই হিমঘর এর সুবিধা মেলে। কিন্তু অত্যন্ত গ্রাম অঞ্চলের কৃষকরা সেই হিমঘরের সুবিধা থেকে বঞ্চিত হয়। যার ফলে প্রচুর পরিমাণে ফসল উৎপাদনের পরেও ফসল নষ্ট হয়ে যাওয়ার ভয়ে কম দামে ফসল বেঁচে দিতে হয় তাদের।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কৃষকদের এই অসুবিধা দূর করার জন্য কেন্দ্রীয় সরকারের অধীনে গ্রামীন এলাকায় উন্নত প্রযুক্তিতে হিমঘর তৈরি করা হয়েছে। যার ফলে কৃষকরা তাদের ফসল হিম ঘরে রাখতে পারে এবং সময় অনুযায়ী তা বাজারজাত করতে পারে। এর পাশাপাশি এই কৃষকরা যাতে একটি জমি থেকে সর্বাধিক পরিমাণে ফসল উৎপাদন করতে পারে, এই প্রকল্পের দ্বারা তাদের সে বিষয়েও  সাহায্য করা হয়ে থাকে

প্রধানমন্ত্রী কৃষি বিকাশ যোজনা (Pradhanmantri Krishi Vikas Yojana):-
দেশে PM Kishan Yojana ছাড়াও ২০১৫ সালে কেন্দ্রীয় সরকার দ্বারা এই প্রকল্প চালু করা হয়। কৃষি জমিতে যাতে জৈব উপায়ে চাষাবাদ করা যায় সেটাই ছিল এই প্রকল্পের প্রধান লক্ষ্য। তার সাথে সাথে চাষের কাছে চিরাচরিত সম্পর্কে আরো কিভাবে কাজে লাগানো যায় তাও এই প্রকল্পের অধীনস্থ প্রকল্পের আওতায় কৃষকদের ছোট ছোট দল গঠন করে, তাদের কৃষি জমির খরচা সহ অনুদান হিসেবে প্রতি এককের কুড়ি হাজার টাকা করে দেওয়া হয়।

PM Kishan Yojana and other 6 Schemes details are here and apply now!

প্রধামন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা (Pradhanmantri Kisan Samman Nidhi Yojana):-
এই প্রকল্পের দ্বারা দেশের ক্ষুদ্র এবং প্রান্তিক কৃষকদের কৃষি সরঞ্জাম এবং অন্যান্য খরচ জোগানো হয়ে থাকে। এই প্রকল্পে প্রতিটি কৃষককে বছরে ছয় হাজার টাকা করে অনুদান দেওয়া হয়।

আরও পড়ুন, কেন্দ্রীয় প্রকল্প মহিলা সম্মান যোজনা, লাভ পাবেন আপনিও! দেখুন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনা (Pradhanmantri Fasal Bima Yojana):-
দেশের বহু কৃষক চাষের সময় কোথাও না কোথাও থেকে ঋণ গ্রহণ করে মাঠে ফসল ফলায়। ফসল উৎপাদনের পর সেই ফসল বিক্রি করে তারপর ঋণের টাকা মেটায়। কিন্তু প্রাকৃতিক দুর্যোগ বা কীট পতঙ্গের আক্রমণের ফলে ফসল ক্ষতিগ্রস্ত হলে অধিকাংশ কৃষকের ক্ষেত্রেই ঋণ পরিশোধ করা সমস্যা জনক হয়ে ওঠে।

রাজ্যের মানুষের PM Kishan Yojana এর সাথে সাথেই কৃষকদের এই সমস্যার সমাধানের লক্ষ্যে এবং একটি স্থিতিশীল আয় প্রদানের লক্ষ্যে এই প্রকল্প বাস্তবায়িত করা হয়েছিল। এটি মূলত একটি শস্য বিমা প্রকল্প। এই বিমার মাধ্যমে কৃষকদের আর্থিক সহায়তা প্রদান করা হয়। কোনো কারণে ফসলের ক্ষতি হলে, এই বীমার মাধ্যমে কৃষকরা আর্থিক ভাবে সহায়তা পেয়ে থাকে।

প্রধানমন্ত্রী কিষাণ মান ধন যোজনা (Pradhan Mantri Kisan Maan Dhan Yojana):-
এটি কৃষকদের একটি পেনশন প্রকল্প। কৃষি কাজ করা যথেষ্ট পরিশ্রমসাধ্য কাজ তাই ষাট বছর বয়সের পরেও যাতে কৃষকদের মাঠে গিয়ে কাজ করতে না হয় সেই লক্ষ্যে কৃষকদের জন্য একটি পেনশন প্রকল্প চালু করা হয়। ষাট বছরের বেশি বয়সি ক্ষুদ্র এবং প্রান্তিক কৃষকদের মাসিক ৩০০০ টাকা আয় প্রদান করা হয়ে থাকে এই প্রকল্পের মাধ্যমে। এই প্রকল্পটি কেন্দ্রীয় কৃষক কল্যাণ বিভাগের দ্বারা পরিচালনা করা হয়ে থাকে। Now, every farmer in India can apply and get more benefits from Indian Govt. PM Kishan Yojana সংক্রান্ত আপডেট পেতে আমাদের সাথে থাকুন।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।