উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বিরাট আপডেট! এই ডকুমেন্ট লাগবেই

নিজস্ব প্রতিবেদনঃ (H.S Examination 2024) উচ্চমাধ্যমিকে জারি হচ্ছে একগুচ্ছ নিয়ম! পরীক্ষার দিনগুলিতে এই নিয়মগুলি মানতে হবে অবশ্যই। আগামী ফেব্রুয়ারির ১৬ তারিখ থেকে শুরু হচ্ছে ২০২৪ সালের উচ্চমাধ্যমিক (WBCHSE Exam) পরীক্ষা। তার মাস দুয়েক আগেই একগুচ্ছ নিয়মের বিবরণী জানাল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। কী কী নিয়ম মানতে হবে অবশ্যই? জেনে নিন পরীক্ষার্থীরা।

WBCHSE Exam New Rules to follow this Year 2023-24

লোকসভা ভোটের কারণে এগিয়ে এসেছে আগামী বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষা (WBCHSE Exam)। ফেব্রুয়ারির ১৬ তারিখ থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক। আর হাতে মাস দুয়েকের সময়। তারপরেই রাজ্য জুড়ে দামামা বাজবে ছাত্র জীবনের দ্বিতীয় গুরুত্বপূর্ণ বোর্ড পরীক্ষার। আপাতত জোরকদমে প্রস্তুতি নিচ্ছেন পরীক্ষার্থীরা। হাতে সময় কম থাকায় চিন্তা বেড়েছে তাঁদের। তারমধ্যে সংসদের কিছু নতুন ঘোষণা আরও চিন্তায় ফেলল এইচএস (HS) পরীক্ষার্থী দের। সূত্রের খবর, ২০২৪ সালের উচ্চমাধ্যমিকে একাধিক পদক্ষেপ নিতে চলেছে সংসদ। লাগু হচ্ছে একের পর এক নতুন নিয়ম। প্রশ্ন ফাঁস, নকল আটকানোয় যেমন গুরুত্ব দেওয়া হচ্ছে, তেমনই নিরাপত্তায় বিশেষভাবে নজর দিচ্ছে প্রশাসন। কী কী পদক্ষেপ গৃহীত হচ্ছে তবে? খানিকটা তারই আভাস দিয়েছেন সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য।

জানা যাচ্ছে,
১) মাধ্যমিক পরীক্ষার প্রশ্ন ফাঁস রুখতে যেমন টেকনোলজির সাহায্য নেওয়া হচ্ছে, তেমনই উচ্চমাধ্যমিকেও থাকতে পারে বিশেষ প্রযুক্তির ব্যবহার।
২) প্রতিটি পরীক্ষাকেন্দ্রে বসবে সিসিটিভি ক্যামেরা। যাতে সমস্ত প্রার্থীরা থাকেন নজরদারির আওতায়।
৩) উচ্চমাধ্যমিক পরীক্ষা কেন্দ্রে ধাতব জিনিস পরে বা সঙ্গে নিয়ে আসা সম্পূর্ণ নিষিদ্ধ। কোনো পরীক্ষার্থী যাতে ধাতব জিনিস নিয়ে প্রবেশ না করতে পারেন তা নজরে রাখার জন্য থাকছে মেটাল ডিটেক্টর।

৪) যে কোনো ইলেকট্রনিক্স নিয়ে কেন্দ্রে প্রবেশ আগের মতো নিষিদ্ধ এবারেও। এটি পরখ করার জন্য কেন্দ্রে ব্যবহার হবে রেডিও ফ্রিকোয়েন্সি ডিটেক্টর।
৫) এছাড়া, উচ্চমাধ্যমিক পরীক্ষা চলাকালীন কেন্দ্রে গার্ড তো থাকবেনই। তবে তার সঙ্গে রানিং গার্ড দেওয়া হবে বলে জানা যাচ্ছে। অর্থাৎ নকল না করে অত্যন্ত সতর্ক হয়ে পরীক্ষা দিতে হবে সকল পরীক্ষার্থীদের।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আরও পড়ুন, ২০২৪ শিক্ষাবর্ষে স্কুলে ৬৫ দিন ছুটি বদলে ৯০ দিন! চালু কবে থেকে, দেখুন

প্রসঙ্গত, আগামী বছরের উচ্চমাধ্যমিক চলবে ১৬ ফেব্রুয়ারি থেকে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত। দুপুর ১২ টা থেকে ৩.১৫ পর্যন্ত চলবে পরীক্ষা। গোটা সময়টিতে যাতে পরিবহণ-সহ সমস্ত ক্ষেত্রে ছাত্রছাত্রীরা বাড়তি সুবিধা পান, তাঁদের পরীক্ষা কেন্দ্রে (WBCHSE Exam) পৌছতে কোনো অসুবিধা না হয়, সেদিকে কড়া নজর দিচ্ছে রাজ্য প্রশাসন। সবমিলিয়ে উচ্চমাধ্যমিক পরীক্ষায় যাতে কোনোও ত্রুটি না থাকে, সেদিকে বিশেষভাবে খেয়াল রাখা হচ্ছে। শিক্ষা সংক্রান্ত এমন নানা ধরণের গুরুত্বপূর্ণ আপডেট জানতে আমাদের হোয়াটস্যাপ গ্রুপে যুক্ত থাকু
Written by Joy Halder.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।